thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন সোমবার

২০১৩ নভেম্বর ১০ ১৪:৫৯:৪০
নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন সোমবার

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর পক্ষে পাল্টা যুক্তি উপস্থাপনের জন্য সোমবার নির্ধারণ করেছেন ট্রাইব্যুনাল।

নিজামীর জুনিয়র আইনজীবী আসাদুজ্জামান আসাদ সাতদিনের সময় চেয়ে আবেদন করেন। আদালত এ আবেদন খারিজ করে শুধুমাত্র একদিন সময় দিয়ে সোমবার দিন ধার্য করেন।

রবিবার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

এ বিষয়ে প্রসিকিউটর মোহাম্মদ আলী বলেন, ‘আদালতে নিজামীর কোন সিনিয়র আইনজীবী অনুপস্থিত ছিলেন না। কিন্তু জুনিয়র আইনজীবী সাতদিন সময়ের আবেদন করেছিল। আমি তার বিরোধীতা করেছি, তবে আদালতও তাদের আবেদন খারিজ করে আজকের দিনটি মুলতবি করে আগামীকাল(সোমবার) যুক্তি খন্ডনের জন্য বলেছেন।’

বৃহস্পতিবার যুক্তি উপস্থাপন শুরু করেন আসামীপক্ষ, অসমাপ্ত অবস্থায় মামলার কার্যক্রম রবিবার পর্যন্ত মুলতবি করেন ট্রাইব্যুনাল।

এর আগে গত বুধবার রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মোহাম্মদ আলী ও ব্যারিস্টার তুরিন আফরোজ যুক্তি উপস্থাপন শেষ করেন।

নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের আদেশে চারজন সাফাই সাক্ষী সাক্ষ্য দেন। সাক্ষীদের জেরা করে প্রসিকিউশন। নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ সাক্ষী তাদের জবানবন্দি পেশ করেন। আসামীপক্ষ এসব সাক্ষিদের জেরা করেন।

মুক্তিযুদ্ধের সময়কার মানবতাবিরোধী অপরাধের ঘটনায় ১৬টি অভিযোগ এনে গত বছরের ২৮ মে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, ষড়যন্ত্র পরিকল্পনা ও বুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি ঘটনায় এ অভিযোগ আনা হয়।

এর আগে একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। পরে একই বছরের ২ আগস্ট এক আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।

(দিরিপোর্ট২৪/এআইপি/এমসি/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর