thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সৌদির সব শপিং মল বন্ধের নির্দেশ

২০২০ মার্চ ১৬ ১০:১৩:০০
সৌদির সব শপিং মল বন্ধের নির্দেশ

দ্য রিপোর্ট ডেস্ক: সৌদি সরকার প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে খাবারের দোকান ও ফার্মেসি ছাড়া সব শপিং মল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

রোববার দেশটিতে সরকারের পক্ষ থেকে এ নির্দেশ দেয়া হয়।

বন্দরনগরী জেদ্দার অন্যতম শপিং সেন্টার খারেস সাওয়ারিখের বিভিন্ন মল কর্তৃপক্ষের কাছে রোববার মাগরিবের পর থেকে নোটিশ দেয় স্থানীয় প্রশাসন।

এছাড়া সৌদি আরবে বিয়েসহ সকল জনসমাবেশ স্থগিত রাখার ঘোষণা দেয়া হয়েছে। সেই সঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য শপিং মলগুলোর ভেতর ও বাইরে বিনোদনমূলক এবং খেলাধুলার জায়গাগুলো অস্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

প্রসঙ্গত, চীনসহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৫ হাজার ৮৩৫ জনে পৌঁছেছে। আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১ লাখ ৫৬ হাজার ৫৫৮ জনে। খবর বিবিসি, রয়টার্স ও আলজাজিরার।

করোনায় সুস্থ হয়েছেন ৭৫ হাজার ৯২২ জন। সবচেয়ে খারাপ অবস্থা ইতালিতে।

ইউরোপের ওই দেশটি যেন এখন মৃত্যু উপত্যকা। গত ২৪ ঘণ্টায় সেখানে ১৭৫ জনের মৃত্যু হয়েছে। তার একদিন আগে শুক্রবার মারা গেছে আড়াইশ মানুষ, যা একদিনে কোনো দেশে এ ভাইরাসে মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা।

দেশটিতে মোট আক্রান্ত রোগী ২১ হাজার ১৫৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৯৬৬ জন। নতুন রোগী ৩ হাজার ৪৫৭ জন।

সম্প্রতি আক্রান্ত দেশগুলোর মধ্যে ইরানে সুস্থতার হার সবচেয়ে বেশি। ইরানে এখন পর্যন্ত ৪ হাজার ৩৩৯ জন সুস্থ হয়েছেন। মধ্যপ্রাচ্যের এ দেশটিতে একদিনে ৯৭ জনের মৃত্যু হয়েছে। সারা দেশে আক্রান্ত ১২ হাজার ৭২৯ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১০ জন। ফলে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ২১-এ পৌঁছাল। মারা যাওয়া সবাই ঝুঁকিপূর্ণ গ্রুপের ছিল। মারা যাওয়া সবার বয়স ৬০-এর অধিক ছিল।

তবে করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে।

চীনে একদিনে নতুন শনাক্ত হয়েছে ২০ জন। তবে চীনের বাইরে বিশ্বের অন্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চীন ছাড়া বিশ্বব্যাপী অ্যাপলের সব স্টোর বন্ধ ঘোষণা করা হয়েছে। চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। তবে বন্ধ থাকলেও ঘণ্টা চুক্তিতে কাজ করা কর্মীরা স্বাভাবিক নিয়মেই বেতন পাবেন।

ভাইরাসটি চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ায় ১১ মার্চ বিশ্বব্যাপী মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আক্রান্ত দেশগুলোর মধ্যে নতুন করে মৃত্যু হয়েছে- স্পেনে ৬৩ জন, দক্ষিণ কোরিয়ায় ৮ জন, যুক্তরাষ্ট্রে ৮ জন, জার্মানিতে ১ জন, ফ্রান্সে ১২ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬মার্চ,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর