thereport24.com
ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭,  ২ শাওয়াল ১৪৪১

দেশে আরও তিন করোনা রোগী শনাক্ত

২০২০ মার্চ ২০ ১৯:৪৫:৪৩
দেশে আরও তিন করোনা রোগী শনাক্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ২০ জনের শরীরে করোনা শনাক্ত হলো।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা সাংবাদিকদের সামনে এই তথ্য তুলে ধরেন।

ডা. নাসিমা বলেন, বাংলাদেশে নতুন করে আরও তিনজনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। আক্রান্ত নারী ও একজন পুরুষের বয়স ৩০ বছর। আর আক্রান্ত অন্য একজন পুরুষের বয়স ৭০ বছরের বেশি। তার অবস্থা আশঙ্কাজনক। তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। তাদের মধ্যে দুজন করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে ছিলেন।

গত বছরের শেষ দিন চীনের উহান শহরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। চীনের ভূখণ্ড পেরিয়ে ১৭০টির মতো দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আড়াই লাখের বেশি।

গত ৮ মার্চ বাংলাদেশেও করোনা শনাক্ত হয়। সেদিন তিনজন করোনায় শনাক্ত হন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। পরে আরও ১৪ জন প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়। আজ তাদের তালিকায় যোগ হয় আরও তিনজনের নাম। এর মধ্যে ইতিমধ্যে এক বৃদ্ধ মারা গেছেন।

শুক্রবার সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা জানান, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৪ জন এবং আইসোলেশনে আছেন ৩০ জন।

নাসিমা বলেন, নতুন করে যে তিনজন করোনায় আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে একজন ইতালি সফর করে এসেছেন। বাকি দুজন করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন।

এক প্রশ্নের জবাবে নাসিমা সুলতানা বলেন, কুর্মিটোলায় চিকিৎসাধীন অবস্থায় যে দুজন মারা গেছেন, তাদের করোনাভাইরাস সম্পর্কিত পরীক্ষার ফল নেগেটিভ এসেছে, অর্থাৎ তারা করোনায় আক্রান্ত ছিলেন না।

পরামর্শ দিয়ে এই চিকিৎসক বলেন, বয়স্ক বা যারা কিডনি, হার্টসহ বিভিন্ন দীর্ঘমেয়াদি অসুখে ভুগছেন তাদের বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। খুব বেশি প্রয়োজন না হলে তারা যেন বাইরে না যান। কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

অতিরিক্ত মহাপরিচালক বলেন, ‘আমরা এ পর্যন্ত স্ক্রিনিং করেছি ছয় লাখ ৩৮ হাজার ৭৭৪ জন ব্যক্তিকে এবং গত ২৪ ঘণ্টায় স্ক্রিনিং করা হয়েছে সাত হাজার ২৩৬ জনকে। এ পর্যন্ত তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ থেকে আগত স্ক্রিনিংকৃত যাত্রীর সংখ্যা তিন হাজার ১৬৯। চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দরে স্ক্রিনিংকৃত যাত্রীর সংখ্যা ২২১। ঢাকা ক্যান্টনমেন্ট ও বেনাপোল রেলওয়ে স্টেশনে স্ক্রিনিং করা হয়েছে সাত হাজার ২৯ জনকে। স্থলবন্দরগুলোতে স্ক্রিনিং করা হয়েছে তিন হাজার ৮৫৬ জনকে।’

নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআর এ কল রিসিভ করা হয়েছে দুই হাজার ৪১৭টি, স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়ন হটলাইনে ১৬২৬৩-তে কল রিসিভ হয়েছে ২৯ হাজার ৯৬২টি এবং ৩৩৩ নম্বরে কল রিসিভ হয়েছে এক হাজার ৩২০টি। আইডিসিআর এ করোনা সংক্রান্ত কল দুই হাজার ২৬৯টি, সেবা গ্রহীতা ৫০ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/২০মার্চ,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর