thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭,  ৩ রবিউল আউয়াল 1442

এবার যুক্তরাজ্য ৩ সপ্তাহ লকডাউন

২০২০ মার্চ ২৪ ১০:১৪:০৯
এবার যুক্তরাজ্য ৩ সপ্তাহ লকডাউন

দ্য রিপোর্ট ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে যুক্তরাজ্যকে ২১ দিনের জন্য লকডাউনের ঘোষণা করা হয়েছে। সোমবার রাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণের মাধ্যমে এই লকডাউন ঘোষণা করেন।

জনসন বলেন, আপনারা অবশ্যই বাসায় অবস্থান করবেন। যুক্তরাজ্যকে ৩ সপ্তাহ লকডাউন ঘোষণা করা হলো। এই সময়ে প্রয়োজনীয় দ্রব্যের দোকানপাট ছাড়া সবকিছুই বন্ধ থাকবে। সব ধরনের সামাজিক অনুষ্ঠানও বন্ধ থাকবে।

এদিকে বরিস জনসনের নেওয়া লকডাউনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিরোধীদলীয় লেবার পার্টির নেতা জেরেমি বার্নার্ড করবিন। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে ৩৩৫ জন নাগরিক মৃত্যুবরণ করেছেন।

এর আগে একই দিনে দক্ষিণ আফ্রিকাকে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি বলেন, এই মুহূর্তে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর একমাত্র উপায় হল লকডাউন করা। আর এটা করার মধ্য দিয়ে হাজার হাজার মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে। এটি কার্যকর করতে পুলিশের পাশাপাশি বিশেষ ফোর্স নিয়োজিত করা হবে।

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসে ৪০২ জন আক্রান্ত হয়েছেন। নতুন করে আক্রান্ত হয়েছেন ১২৮ জন। এখনো কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের উহান থেকে মহামারী আকারে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসে সারা বিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে ৩ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৫ হাজারেরও বেশি মানুষ। এ ছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ১ লাখ মানুষ। বাংলাদেশেও এই পর্যন্ত ৩ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। আক্রান্ত হয়েছেন ৩৩ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৪মার্চ,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর