thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

আজ থেকে সংসদ টিভিতে ক্লাস শুরু

২০২০ মার্চ ২৯ ১০:২১:৫৫
আজ থেকে সংসদ টিভিতে ক্লাস শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে শুরু হচ্ছে বিকল্প পাঠদান কার্যক্রম। আজ সকাল ৯টা ৫ মিনিটে সংসদ বাংলাদেশ টেলিভিশনে ষষ্ঠ শ্রেণীর ইংরেজির পাঠদান দিয়ে এ কার্যক্রম শুরু হবে।

‘আমার ঘরে আমার স্কুল’ শীর্ষক এ কর্মসূচির মাধ্যমে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত বিষয়ভিত্তিক পাঠদানের আয়োজন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

সংস্থার মহাপরিচালক অধ্যাপক ড. এসএম গোলাম ফারুক বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ভিত্তিক প্রকল্প ‘অ্যাকসেস টু ইনফরমেশন’র (এটুআই) সহায়তায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। আপাতত ৫ দিনের ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে।

তিনি জানান, একদিকে শিক্ষকের লেকচার রেকর্ডিং হচ্ছে, আরেক দিকে সম্প্রচার করা হবে। আমরা এক সপ্তাহ করে রুটিন প্রকাশ করব। প্রথম পর্যায়ে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। দৈনিক ক্লাস শুরুর আগে জাতীয় সঙ্গীত পরিবেশিত হবে। এরপর থাকবে করোনা সচেতনতার ওপর ৫ মিনিট বক্তব্য। এরপর পাঠদান। প্রতিদিন প্রতিটি শ্রেণির দুটি করে ক্লাস সম্প্রচার করা হবে। ক্লাসের ব্যাপ্তি হবে ২০ মিনিট। সকাল ৯টা ৫ মিনিটে ক্লাস শুরু হবে। দুপুর ১২টায় শেষ হবে ক্লাস।

মাউশি মহাপরিচালক বলেন, পাঠদানকারী শিক্ষক ক্লাস শেষে সংশ্লিষ্ট বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা আলাদা খাতায় তারিখ অনুযায়ী লিখে রাখবে। স্কুল খোলার পর স্ব স্ব স্কুলের সংশ্লিষ্ট শিক্ষকের কাছে তা জমা দিতে হবে। এই বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

প্রকাশিত রুটিন অনুযায়ী ষষ্ঠ শ্রেণীর ক্লাস ৯টা ৫ থেকে ৯টা ৪৫ পর্যন্ত, সপ্তম শ্রেণীর ক্লাস ৯টা ৫০ থেকে ১০টা ৩০ পর্যন্ত, অষ্টম শ্রেণীর ক্লাস ১০টা ৩৫ থেকে ১১টা ১৫ পর্যন্ত, নবম শ্রেণীর ক্লাস ১১টা ২০ থেকে ১২টা পর্যন্ত চলবে। প্রতিদিন ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ক্লাসগুলো পুনঃপ্রচার করা হবে। পরবর্তী ক্লাস রুটিন ১ এপ্রিল মাউশির ওয়েবসাইটে (www.dshe.gov.bd) প্রকাশ করা হবে। রুটিন অনুযায়ী আজ ষষ্ঠ শ্রেণির ইংরেজি ও বিজ্ঞানের ক্লাস হবে। সপ্তম শ্রেণীর ক্লাস হবে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, অষ্টম শ্রেণীর গণিত ও ইংরেজি, নবম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গণিত।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সংস্থা বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস), মোবাইল ফোন কোম্পানি ‘রবি’ এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্টুডিওতে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণীর বিভিন্ন বিষয়ের পাঠদান রেকর্ডিং করা হয়। ইতোমধ্যে দুই শতাধিক ক্লাস রেকর্ডিং করা হয়েছে।

প্রতিদিনই রাজধানীর অভিজ্ঞ শিক্ষকদের ক্লাস রেকর্ডিং চলমান আছে। এদিকে মাউশি এক বিজ্ঞপ্তিতে ঢাকার বিভিন্ন স্কুলের শিক্ষকদের প্রতি এই পাঠদান কার্যক্রমে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছে। আগ্রহী শিক্ষকদেরকে নিজের নাম, প্রতিষ্ঠানের নাম, বিষয়ের নাম, মোবাইল নম্বর ও ইমেইল লিখে mhmschool2@gmail.com এই ইমেইলে পাঠাতে অনুরোধ করা হয়েছে। শিক্ষকদেরকে মাল্টিমিডিয়া ব্যবহার করে ক্লাস পরিচালনা অভিজ্ঞতা, পর্যাপ্ত প্রস্তুতি এবং টিভি ক্যামেরার সামনে ক্লাস নেয়ার আগ্রহ থাকতে হবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ৯ এপ্রিল পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯মার্চ,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর