thereport24.com
ঢাকা, রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭,  ৯ সফর 1442

যুক্তরাষ্ট্রের পর করোনা আক্রান্তে লাখ ছাড়ালো ইতালি-স্পেন

২০২০ এপ্রিল ০১ ২০:৫৫:৫৭
যুক্তরাষ্ট্রের পর করোনা আক্রান্তে লাখ ছাড়ালো ইতালি-স্পেন

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের পর করোনায় আক্রান্তে লাখের ঘর অতিক্রম করলো ইউরোপের দুই দেশ ইতালি ও স্পেন। ফলে মোট মৃত্যু ও আক্রান্তের সংখ্যায় তারা চীনকে ছাড়িয়ে গেলো।

ইউরোপের দেশ স্পেনের করোনা পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়ে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে মারা গেছে আরও ৮৬৪ মানুষ। আর বুধবার সকাল থেকে বেলা ৪টা পর্ন্ত সেখানে মারা গেছে ৪০০’র বেশি মানুষ। ফলে দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪৬৪তে।

দেশটিতে সমান তালে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যাও। মঙ্গলবার সেখানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছিলেন প্রায় ৮ হাজার মানুষ (৭ হাজার ৯৬৭ জন)।

বুধবার সকাল থেকে মাত্র কয়েক ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন স্পেনের ৬২১৩ জন। দেশটিতে কত দ্রুতগতিতে যে করোনা ছড়াচ্ছে এই সংখ্যাই তার প্রমাণ। এর ফলে দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ছাড়িয়েছে। সেখানে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২ হাজার ১৩৬ জন।

এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ২২ হাজার ৬৪৭ জন। এখনও চিকিৎসাধীন রয়েছেন ৭০ হাজারের বেশি মানুষ, যাদের মধ্যে ৫ হাজার ৮৭২ জনের অবস্থা সঙ্কটজনক।

এর আগে মঙ্গলবারই করোনায় আক্রান্তের সংখ্যা লাখের ঘর অতিক্রম করেছে ইউরোপের আরেক দেশ ইতালি। ইতালিতে মোট করোনায় আক্রান্তের পরিমাণ হচ্ছে ১ লাখ ৫ হাজার ৭৯২ জন। এদের মধ্যে মঙ্গলবার মাত্র একদিনে আক্রান্ত হয়েছেন ৪ হাজারের বেশি মানুষ। সেখানে মোট সুস্থ হয়ে উঠেছেন ১৫ হাজার ৭২৯ জন। তবে এখনও অসুস্থ আছেন ৭৭ হাজারের বেশি মানুষ। এদের মধ্যে ৪ হাজার ২৩ জনের অবস্থা গুরুতর।

ইতালিতে করোনায় মারা গেছেন মোট ১২ হাজার ৪২৮ জন। এদের মধ্যে মঙ্গলবার মাত্র একদিনে মারা গেছেন ৮৩৭ জন।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রে মোট করোনায় আক্রান্তের পরিমাণ বিশ্বের মধ্যে সর্বাধিক, ১ লাখ ৮৮ হাজার ৫৩০ জন। দেশটিতে করোনায় মারা গেছেন মোট ২৪ হাজার ৭৪২ জন।

করোনায় মোট আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে করোনার উৎপত্তিস্থল হিসাবে পরিচিত চীনকে ছাড়িয়ে গেছে এই তিন দেশ।

চীনে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৮১ হাজার ৫১৮ জন। মারা গেছেন ৩ হাজার ৩০৫ জন। এখন পর্যন্ত সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৭৬ হাজার ৫২ জন।

এদিকে ইরানে বুধবার সকাল থেকে মারা গেছে ১৩৮ জন। ফলে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৯৮৮ জন। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ৫৯৩ জন। বুধবার মাত্র কয়েক ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন প্রায় ৩ হাজার (২ হাজার ৯৮৮ জন) মানুষ।

মঙ্গলবার সেখানে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ১১০ জন। এভাবে সেখানে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে কয়েক দিনের মধ্যেই যুক্তরাষ্ট্র, ইতালি আর স্পেনের কাতারে এসে দাঁড়াবে মধ্যপ্রাচ্যের এই দেশটি।

এই অবস্থায় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস করোনাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ সঙ্কট হিসাবে উল্লেখ করেছেন। তিনি এই সঙ্কট মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র: আর জাজিরা ও ওয়ার্ল্ডোমিটার

(দ্য রিপোর্ট/আরজেড/০১এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর