thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭,  ৩ শাওয়াল ১৪৪১

বাংলাদেশের ইতিহাসে টানা দীর্ঘতম ‘ছুটি’

২০২০ এপ্রিল ০৫ ১৯:১৯:০৮
বাংলাদেশের ইতিহাসে টানা দীর্ঘতম ‘ছুটি’

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশের ইতিহাসে দীর্ঘতম ছুটি ঘোষণা করা হলো।স্বাধীনতার পর থেকে বাংলাদেশ এ পর্যন্ত কোনদিন দীর্ঘ ১৯ দিনের ছুটি ভোগ করেনি। বাংলাদেশের ইতিহাসে দীর্ঘদিনের ছুটির ফাঁদে পড়েছে।তবে এটি কোন অবকাশের ছুটি নয়। এটি হলো বাধ্যতামূলক ছুটি এবং করোনায় মহামারির জন্য ছুটি। ৩ দফায় এই ১৯ দিন ছুটি ঘোষণা হলো।

বাংলাদেশ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বাংলাদেশ কখনোই এত দীর্ঘ ছুটির মধ্যে পড়েনি। তিন দফায় এই ছুটি ১৯দিন করা হয়েছে। এর আগে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গত ২৩ মার্চ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক জরুরি ব্রিফিংয়ে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেন। তিনি বলেন, ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি থাকবে। পরদিন এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই ঘোষণার পর বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত থাকায় ঝুঁকি বিবেচনায় সাধারণ ছুটি বাড়ানোর পরামর্শ আসছিল বিভিন্ন মহল থেকে। সরকারের নীতি নির্ধারণী পর্যায় থেকেও একই পরামর্শ ছিল। এর মধ্যে ৩১ মার্চ সকালে জেলা প্রশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে প্রধানমন্ত্রী নিজেও সাধারণ ছুটি বাড়ানোর ইঙ্গিত দেন। গণভবন প্রান্তে উপস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তিনি আভাস দেন, ৯ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়তে পারে।

পরে গত ১ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ শাখা থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণার প্রজ্ঞাপন জারি হয়। ১০ ও ১১ এপ্রিলের সাপ্তাহিক ছুটিকেও সংযুক্ত করা হয় সাধারণ ছুটির সঙ্গে। এবার ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি এবং ১৪ এপ্রিলের নির্বাহী আদেশের ছুটিকে এর সঙ্গে সংযুক্ত করায় টানা ২০ দিন সাধারণ ছুটি থাকবে দেশে।

করোনা মোকাবিলার জন্য ধাপে ধাপে এই ছুটি বাড়ানো হয়েছে। কিন্তু সরকার থেকে বারবার বলা হচ্ছে এটা ছুটি নয়।এটা হলো বাধ্যতামূলক ঘরে থাকা এবং সামাজিকভাবে বিচ্ছিন্ন ধাকা। কিন্তু শব্দটি যেহেতু ছুটি তাই বাংলাদেশের অনেক মানুষই, বিশেষ করে শহরতলীর মানুষরা ছুটির আমেজই অনুভব করছেন। চায়ের দোকানে আড্ডা দিচ্ছেন আর হাটবাজারে তাদের খোশগল্পে মশগুল থাকতে দেখা যাচ্ছে। যার ফলে ‘লক ডাউন’ বা ‘ঘর বন্দি’ থাকার যে আকাঙ্খা তা এই দীর্ঘ ছুটিতে কতটুকু বাস্তবায়িত হচ্ছে তা বলাই বাহুল্য।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর