thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

করোনায় যাকাত ফান্ডের ৫০ ভাগ টাকা বিতরণের নির্দেশ

২০২০ এপ্রিল ০৮ ১৬:৫২:০৭
করোনায় যাকাত ফান্ডের ৫০ ভাগ টাকা বিতরণের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনা ভাইরাসের এই দুঃসময়ে কর্মহীন হয়ে পড়েছে অনেক অসহায় পরিবারের উপার্জনকারী। তাই ২০১৯-২০ অর্থবছরে প্রত্যেক জেলা থেকে সংগৃহীত যাকাতের ৫০ ভাগ টাকা করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণের জন্য নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যাকাত ফান্ড বিভাগ।

ওই টাকা সংশ্লিষ্ট জেলা ও উপাজেলায় কর্মহীন ও অসহায় এবং যাকাত পাওয়ার উপযুক্তদের মাঝে বিতরণ করতে হবে। এইক্ষেত্রে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের গরীব ও অসহায় শিক্ষক/কর্মী, ইসলামিক ফাউন্ডেশনে দৈনিক ভিত্তিক ও অস্থায়ী কর্মচারীদের মধ্যে যারা যাকাত পাওয়ার উপযুক্ত তারা অগ্রাধিকার পাবেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যাকাত ফান্ড বিভাগের পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশীদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, সারা বিশ্বে কোভিড-১৯ করােনা ভাইরাস-এর প্রাদুর্ভাব মহামারি আকার ধারণ করায় সরকারি নির্দেশ মােতাবেক সকল মানুষের ঘরে থাকা বাধ্যতামূলক করায় গরীব ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে খুব কষ্টে জীবন যাপন করছে। যাকাত বোর্ডের সভাপতি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর অনুমােদনক্রমে করােনা ভাইরাস জনিত কারণে কর্মহীন অসহায় ও দুঃস্থদের মাঝে জেলায় প্রেরিত যাকাতের অর্থের ৫০ ভাগ বিতরণ করার জন্য অনুরােধ করা হলো।

আর যাকাত বিতরণের পূর্বে যাকাত পাওয়ার উপযুক্ত করােনা ভাইরাস জনিত কারণে কর্মহীন অসহায় ও দুঃস্থদের প্রকৃত তালিকা জেলা ও উপজেলা যাকাত কমিটির মাধ্যমে তৈরি করতে হবে। তালিকা তৈরির সময় ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের গরীব ও অসহায় শিক্ষক/কর্মী, ইসলামিক ফাউন্ডেশনে দৈনিক ভিত্তিক ও অস্থায়ী কর্মচারীদের মধ্যে যারা যাকাত পাওয়ার উপযুক্ত তাদেরকে অগ্রাধিকার প্রদান করা যেতে পারে।

যাকাত প্রাপ্যদের তালিকা তৈরি করে সমমূল্যের খাদ্য সামগ্রী প্রাপ্তি স্বীকার গ্রহণ সাপেক্ষে জেলা ও উপজেলা যাকাত কমিটির মাধ্যমে বিতরণ করতে হবে। এছাড়া জেলায় প্রেরিত যাকাতের অবশিষ্ট ৫০ শতাংশ টাকা পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিতরণ আপাতত স্থগিত থাকবে।

(দ্য রিপোর্ট/আরজেড/০৮এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর