thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

আজ পবিত্র লাইলাতুল বরাত

২০২০ এপ্রিল ০৯ ০৮:৩৬:৪২
আজ পবিত্র লাইলাতুল বরাত

দ্য রিপোর্ট ডেস্ক: যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত উদযাপিত হবে। বাংলাদেশে এ রাতটি শবে বরাত নামে সমধিক পরিচিত। উল্লেখ্য, রাতকে আরবীতে ‘লাইল’ এবং ফার্সিতে ‘শব’ বলা হয়। শাবান মাস মূলত পবিত্র মাহে রমযানের প্রস্তুতির মাস।

তবে বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংকটকালে এই দিনটির গুরুত্ব আরও বেড়েছে। এই দিনটিতে মানুষ আল্লাহর কাছে সারাজীবনের ভুলত্রুটি, অন্যায়ের জন্য ক্ষমা প্রার্থনা করে। নিজের ভাগ্য পরিবর্তনের জন্য আল্লাহর কাছে মোনাজাত করে। এবার করোনার কারণে আল্লাহর নিকট সেই প্রার্থনা এবং আবেদন নিঃসন্দেহে অনেক বেশি আমাদের। করোনা যেন আর ভয়ংকর না হয়, অতিদ্রুত যেন করোনার তাণ্ডব বিশ্ব থেকে দূর হয়, এই প্রার্থনা আমাদের সবার।

এইরাতে ধর্মপ্রাণ মুসলিমরা প্রতিবারই নামাজ আদায়ের মাধ্যমে নিজেদের ফরিয়াদ জানায়। মসজিদে মসজিদে চলে রাতভর ইবাদাত। কিন্তু এবার করোনার কারণে সামাজিক বিচ্ছিন্নতা জরুরি বিধায় বাড়িতে বসেই যাবতীয় ইবাদাতের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে সরকার, ধর্ম মন্ত্রণালয় এবং ইসলামী ফাউন্ডেশনের পক্ষ থেকে। ইবাদাত হোক বাড়িতে বসে, সবার জন্য, করোনামুক্তির জন্য।

(দ্য রিপোর্ট/আরজেড/০৯এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর