thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭,  ৫ শাওয়াল ১৪৪১

বাংলাদেশ এখন ১০০তম

২০২০ এপ্রিল ১০ ০৮:২৫:০৩
বাংলাদেশ এখন ১০০তম

দ্য রিপোর্ট ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার দিক থেকে ১০০তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম যখন করোনা রোগী শনাক্ত হয় তখন বিশ্বের ১২৭ টি দেশ ও অঞ্চলে সীমাবদ্ধ ছিল এই ভাইরাস। কিন্তু মাত্র ১ মাসের ব্যাবধানে এখন করোনা দাপিয়ে বেড়াচ্ছে ২০৯ টি দেশ ও অঞ্চলে। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়ার্ল্ডোমিটার ওয়েবসাইটে এসব তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার প্রথমবারের মতো ২৪ ঘন্টায় বাংলাদশে করোনা রোগী শনাক্তের সংখ্যা তিন অংকে পৌঁছায়। স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে জানানো হয় একদিনে শনাক্ত হয়েছে ১১২ জন। এ নিয়ে বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৩০ এ। প্রথমবারের মতো একদিনে এত বেশি সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ায় ওয়ার্ল্ডোমিটার ওয়েবসাইটেও এক লাফে ১০০ এর ঘরে ঢুকে গেছে বাংলাদেশ।

আমাদের প্রতিবেশি ভারতের অবস্থা আরও ভয়াবহ। সেখানে মোট আক্রান্ত ৬ হাজার ৭২৫ জন। এদের মধ্যে মারা গেছে ২২৬ জন। অন্যদিকে পাকিস্তানে মোট আক্রান্ত ৪ হাজার ৪৮৯ জন। এর মধ্যে মারা গেছে ৬৫ জন।

গত কয়েক সপ্তাহের মত আজও করোনায় আক্রান্তের সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার সেখানে নতুন করে ৩৩ হাজার ৫৩৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬ জনে। এর মধ্যে মারা গেছে ১৬ হাজার ৬৯১ জন। শুধু বৃহস্পতিবারই মারা গেছে ১ হাজার ৯০০ জন।

আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই আছে স্পেন। সেখানে মোট করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে ১ লাখ ৫৩ হাজার ২২২ জন। এর মধ্যে মারা গেছে ১৫ হাজার ৪৪৭ জন।

অন্যদিকে মৃতের হিসেবে এখনও সবার উপরে আছে ইতালি। সেখানে এখন পর্যন্ত করোনায় ভুগে মারা গেছে ১৮ হাজার ২৭৯ জন। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন।

খুব দ্রুতই মৃতের সংখ্যা বাড়ছে ইউরোপের আরেক দেশ ফ্রান্সে। সেখানে গত এক দিনে মারা গেছে ১ হাজার ৩৪১ জন। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়ালো ১২ হাজার ২১০ জনে।

বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৬ লাখ ৩ হাজার ৬৪৮ জন। এর মধ্যে মারা গেছে ৯৫ হাজার ৭১৬ জন। আর সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৫৬ হাজার ৪৪০ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/১০এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর