thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

করোনায় অন্তত ৪০ কোটি টাকার লোকসান হবে বিসিবির

২০২০ মে ০৩ ১০:১৫:৪৪
করোনায় অন্তত ৪০ কোটি টাকার লোকসান হবে বিসিবির

দ্য রিপোর্ট প্রতিবেদক: আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে দেশের সবচেয়ে ধনী ক্রীড়া সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। সব ধরনের ক্রিকেট বন্ধ হয়ে যাওয়ায় বেশ বড় অঙ্কের ক্ষতির সম্মুখীনই হতে হবে বিসিবিকে। করোনার প্রভাবে প্রাথমিকভাবে প্রায় ৪০ কোটি টাকা ক্ষতি হতে পারে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির।

প্রতি বছরের জন্য বিসিবির বাজেট করা থাকে। বিসিবির প্রতি বছরের বাজেট ১৬০ কোটি টাকার মতো। বাজেটের ৩০ শতাংশ ব্যয় করা হয় ক্রিকেট ডেভেলপমেন্টে। ক্রিকেট অপারেশন্সে ৪০ শতাংশ এবং বাকি ৩০ শতাংশ খরচ হয় ক্রিকেটার, কোচসহ স্টাফদের বেতনের পেছনে। এই বাজেটের অর্ধেকটাই আসে এসিসি ও আইসিসি থেকে। অর্থাৎ, বিসিবির ৫০ শতাংশ আয় আসে এই দুই সংস্থা থেকে। বাকি ৫০ শতাংশ আয় টিম টাইটেল স্পন্সর, বিভিন্ন সিরিজের স্পন্সর, ব্রডকাস্ট সত্ত্ব থেকে আসে।

এই মুহূর্তে বাংলাদেশ দলের টাইটেল স্পন্সর নেই। ইউনিলিভারের সঙ্গে বেশ আগেই চুক্তি শেষ হয়েছে বিসিবির। বিজ্ঞপ্তি দিয়ে রাখলেও এখন পর্যন্ত মেলেনি টাইটেল স্পন্সর। গত ৩০ এপ্রিল গাজী টিভির সঙ্গে ব্রডকাস্টিং চুক্তিও শেষ হচ্ছে। এই অবস্থা চলতে থাকলে নতুন চুক্তি করাও সম্ভব হবে না।

করোনাভাইরাসের কারণে বাংলাদেশের তৃতীয় দফার পাকিস্তান সফর স্থগিত হয়ে গেছে। আয়ারল্যান্ড সফরও স্থগিত করা হয়েছে। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের ভাগ্যও ঝুলে গেছে। এই সিরিজগুলো না হলে মোটা অঙ্কের ক্ষতির সম্মুখীন হবে বিসিবি। তবে সবচেয়ে বড় ক্ষতি হবে যদি এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে যায়।

প্রতি বছর আইসিসি থেকে ১১ থেকে ১৩ মিলিয়ন ডলার অনুদান পায় বিশ্বের পঞ্চম ধনী ক্রিকেট বোর্ড বিসিবি। এই দুই টুর্নামেন্ট না হলে অনুদান পাবে না বিসিবি। এতে ক্ষতিটা পুষিয়ে নেওয়ার সুযোগ থাকবে না বিসিবির সামনে।

এই ক্ষতি পুষিয়ে নিতে করণীয় নিয়ে ভাবতে শুরু করে দিয়েছে বিসিবি। প্রতি বছরের বাজেটের ৩০ শতাংশের সমান ৪০ কোটি টাকার ক্ষতি পুষিয়ে নিতে এসিসি ও আইসিসি ইভেন্ট এবং বিপিএলকে লক্ষ্য হিসেবে স্থির করছে বিসিবি। এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও বিপিএল দিয়ে এই ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব বলে মনে করছেন বিসিবির ফিন্যান্স কমিটির চেয়ারম্যান ইসমাইল হায়দার মল্লিক।

এ বিষয়ে বিসিবির ফিন্যান্স কমিটির চেয়ারম্যান ইসমাইল হায়দার মল্লিক বলেছেন, ‘ক্ষতির পরিমাণ অনেক বেশি হওয়ার সম্ভাবনা আছে। যদি এসিসি বা আইসিসির টুর্নামেন্ট না হয়, তাহলে বড় ক্ষতি হবে। আমাদের এক বছরের বাজেটের ২৫-৩০ শতাংশ ক্ষতি হতে পারে, এটা ৪০ কোটি টাকার মতো।’

(দ্য রিপোর্ট/আরজেড/০৩মে,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর