thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭,  ১২ জিলকদ  ১৪৪১

যে কারণে তাপমাত্রার তুলনায় বেশি গরম লাগছে

২০২০ মে ১৮ ০৯:২৮:২২
যে কারণে তাপমাত্রার তুলনায় বেশি গরম লাগছে

দ্য রিপোর্ট প্রতিবেদক: একদিকে করোনা আতঙ্ক অন্যদিকে কয়েকদিনের তীব্র গরমে নাভিশ্বাস দেশের মানুষের। দিনের বেলায় যেন আগুনের ফুলকি ছড়াচ্ছে গোটা দেশে। এরই মাঝে নতুন করে আতঙ্ক শুরু হয়েছে বঙ্গোপসাগর থেকে উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় আম্পানে। তবে তাপমাত্রা যা তার থেকে গরম বেশি অনুভূত হচ্ছে।

এর কারণ হিসাবে আবহাওয়া অধিদপ্তর বলছে, ঘূর্ণিঝড়ের কারণে বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ বেশি, এ কারণে দৃশ্যমান তাপমাত্রার তুলনায় বেশি তাপ লাগছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, একদিকে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাব, অন্যদিকে বাতাসে জলীয় বাস্পের পরিমাণ বেশি হওয়ার কারণে আর্দ্রতা বেশি। এ কারণে তাপমাত্রার তুলনায় গরম বেশি অনুভূত হচ্ছে। তবে ঝড় যত এগিয়ে আসবে, ততই বৃষ্টির সম্ভাবনা আছে।

এদিকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়- ঢাকা, মাদারীপুর, রাঙ্গামাটি, নোয়াখালী, রাজশাহী, পাবনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চল এবং খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টি না হলে এটি অব্যাহত থাকতে পারে।

জানা যায়, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ৩৬, ময়মনসিংহে ৩৪, চট্টগ্রামে ৩৪ দশমিক ৭, সিলেটে ৩৪ দশমিক ১, রংপুরে ৩৪, রাজশাহীতে ৩৮, খুলনায় ৩৭.৮ এবং বরিশালে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় আম্পানের প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ এবং বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে কমে আসতে পারে তাপমাত্রা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৮মে, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর