thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

পৌনে দুই লাখ হেক্টর জমির ফসলের ক্ষতি

২০২০ মে ২২ ০৯:৪৫:৪৫
পৌনে দুই লাখ হেক্টর জমির ফসলের ক্ষতি

দ্য রিপোর্ট প্রতিবেদক: অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে দেশজুড়ে ফল ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কোথাও ভেসে গেছে মাছের ঘের। আমবাগানসহ অন্যান্য কৃষিখাতের ব্যাপক ক্ষতি হয়েছে। এরমধ্যে ১ লাখ ৭৬ হাজার হেক্টর জমি আক্রান্ত হয়েছে। তবে ইতিমধ্যে অধিকাংশ ধান কেটে ফেলায় বোরোর ক্ষতি কম হয়েছে। বেশি ক্ষতি হয়েছে আমের।

ক্ষয়ক্ষতির প্রাথমিক এই তথ্য জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। বৃহস্পতিবার বিকেলে এক অনলাইন সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরে মন্ত্রী বলেন পূর্ণাঙ্গ হিসাব শনিবারের মধ্যে জানা সম্ভব হবে।

কৃষিমন্ত্রী বলেন, ১৭ জেলায় বোরো ধানের আক্রান্ত জমি ৪৭ হাজার হেক্টর। এর মধ্যে বোরোর ক্ষতি হয়েছে ১০ ভাগ। এ ছাড়া ৫ ভাগ ভুট্টা, ৫ ভাগ পাট, পান ১৫ ভাগ, সবজি ২৫ ভাগ, চিনাবাদাম ২০ ভাগ, তিল ২০ ভাগ, লিচু ৫ ভাগ, কলা ১০ ভাগ, পেঁপে ৫০ ভাগ, মরিচ ৩০ ভাগ ক্ষতি হয়েছে। তবে এলাকাভেদে কোনো কোনো জায়গায় বেশি ক্ষতি হয়েছে, কোথাও কম হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, আম গড়ে ১০ ভাগ ক্ষতি হয়েছে। তবে সাতক্ষীরায় ৬০ থেকে ৭০ ভাগ আম ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানে চার হাজার হেক্টর জমিতে আমের চাষ হয়েছিল। তিন হাজার হেক্টরের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া সয়াবিন ও মুগডালের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের নানাভাবে সহায়তা করা হবে বলে জানান কৃষিমন্ত্রী।

(দ্য রিপোর্ট/আরজেড/২২মে, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর