thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

কিংবদন্তি হুমায়ুন ফরীদির জন্মদিন আজ

২০২০ মে ২৯ ০৯:৫৬:২৫
কিংবদন্তি হুমায়ুন ফরীদির জন্মদিন আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলা চলচ্চিত্র ও নাটকের কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদির জন্মদিন আজ। বেঁচে থাকলে আজকের এই দিনে ৬৮ বছরে পা রাখতেন তিনি।

১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন হুমায়ুন ফরীদি। বাবার নাম এটিএম নূরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম। চার ভাই-বোনের মধ্যে ফরীদি ছিল দ্বিতীয়।

১৯৬৫ সালে পিতার চাকরির সুবাদে মাদারিপুরের ইউনাইটেড ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন ফরীদি। এ সময় মাদারিপুর থেকেই নাট্য জগতে প্রবেশ করেন। তাঁর নাট্যঙ্গনের গুরু বাশার মাহমুদ। নাট্যকার বাশার মাহমুদের শিল্পী নাট্যগোষ্ঠী নামের একটি সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে কল্যাণ মিত্রের `ত্রিরত্ন` নাটকে `রত্ন` চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে জীবনে প্রথম দর্শকদের সামনে অভিনয় করেন। এরপর ওই সংগঠনের সদস্য হয়ে `টাকা আনা পাই` `দায়ী কে` `সমাপ্তি` `অবিচার` সহ ৬টি মঞ্চ নাটকে অংশ নেন।

১৯৬৮ সালে মাধ্যমিক স্তর উত্তীর্ণের পর চাঁদপুর সরকারি কলেজ এ পড়াশোনা করেন। এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) এবং অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি আল-বেরুনী হলের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। বিশ্ববিদ্যালয় জীবনে বিশিষ্ট নাট্যকার সেলিম আল-দীনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত নাট্য উৎসবে অন্যতম সংগঠক ছিলেন তিনি। আর এ উৎসবের মাধ্যমেই তিনি নাট্যাঙ্গনে পরিচিত মুখ হয়ে ওঠেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থাতেই তিনি ঢাকা থিয়েটারের সদস্যপদ লাভ করেন।

এরপর তিনি গণমাধ্যমে অনেক নাটকে অভিনয় করেন। ১৯৯০ দশকে হুমায়ুন ফরীদি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন এবং ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।

২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান হুমায়ুন ফরীদি।

দেশীয় মিডিয়াতে অনেক অভিনেতা আসছেন। আগামী দিনেও আসবেন। কিন্তু ফরীদির মতো দাপুটে অভিনেতা খুব কমই পাওয়া যায়। কালের সাক্ষী হয়ে ফরীদি বেঁচে থাকবেন অগণিত ভক্তের হৃদয়ে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯মে, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর