thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭,  ২৩ জিলকদ  ১৪৪১

৬৬ দিন পর লেনদেন, সূচক বেড়েছে ডিএসই-সিএসইতে

২০২০ মে ৩১ ১৯:৪৫:১১
৬৬ দিন পর লেনদেন, সূচক বেড়েছে ডিএসই-সিএসইতে

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত সাধারণ ছুটির আওতায় ৬৬ দিন বিরতির পর ৩১ মে (রোববার) থেকে দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। উভয় পুঁজিবাজারে সূচকের ঊর্ধমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এর ফলে বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরেছে।

তবে সূচক বাড়লেও লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর টাকার পরিমাণে লেনদেন ২৫ মার্চের চেয়ে কমেছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ৯৫১ পয়েন্টে, ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ১৩৬৫ পয়েন্টে এবং সিডিএসইটি সূচক ১৫ পয়েন্ট বেড়ে ৮০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিন শেষে ডিএসইতে মোট ১৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের কার্যদিবস ২৫ মার্চের চেয়ে ২০৪ কোটি ৮৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৮ কোটি ১৩ লাখ টাকার।

ডিএসইতে এদিন ৩৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির বা ১৮ শতাংশের, শেয়ার দর কমেছে ৬৮টির বা ২২ শতাংশের এবং ১৯৫টির বা ৬০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক বেড়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৬৯ পয়েন্টে।

সিএসইতে এদিন ১০৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩১টির দর বেড়েছে, কমেছে ২৪টির আর ৫৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মাত্র ৩ কোটি ৩৫ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/৩১মে, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর