thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সারাদেশে টিসিবির পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ

২০২০ জুন ০৩ ১৫:১৩:৪১
সারাদেশে টিসিবির পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনাভাইরাসের কারণে টিসিবির ১০ টাকা দামের চাল ও অন্যান্য পণ্য দেশের সব উপজেলা পর্যায়ে ও পৌর এলাকা পর্যন্ত সাধারণ মানুষের মধ্যে বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার হাইকোর্টের বিচারপতি জে বিএম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব।

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এবং টিসিবির চেয়ারম্যানকে আগামী সাতদিনের মধ্যে টিসিবির নিত্য প্রয়োজনীয় পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রির ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। আদেশের পর কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা আগামী ১১ জুন লিখিত আকারে জানাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, টিসিবি পণ্য বিক্রি শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকায় সীমাবদ্ধ। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছেন না। প্রান্তিক জনগোষ্ঠী এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। কিন্তু কম দামে খাদ্যদ্রব্য কেনার অধিকার বাংলাদেশের শুধুমাত্র সিটি কর্পোরেশন এবং পৌরসভা এলাকার মানুষের নয় বরং বাংলাদেশের যে কোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষের অধিকার রয়েছে। এ কারণে রিট করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ মে করোনা পরিস্থিতির মধ্যে সিটি করপোরেশন এবং পৌরসভার বাইরেও দেশের প্রতিটি উপজেলায় টিসিবির মাধ্যমে কম দামে পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব এ রিট দায়ের করেন। রিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যানকে বিবাদী করা হয়।

এর আগে, গত ৩০ এপ্রিল এ বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশের জবাব না পাওয়ায় হাইকোর্টে এ বিষয়ে রিট করা হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর