thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭,  ১৯ জিলকদ  ১৪৪১

ভারতের বর্ষীয়াণ চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জি আর নেই।

২০২০ জুন ০৪ ১৫:২১:২১
ভারতের বর্ষীয়াণ চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জি আর নেই।

দ্য রিপোর্ট ডেস্ক: আজ বৃহস্পতিবার সকালে মুম্বাইয়ের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ‘হঠাৎ বৃষ্টি’ খ্যাত এই নির্মাতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর প্রকাশ করেছে।

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন বাসু চ্যাটার্জি। আজ বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মুম্বাইয়ের সান্তাক্রুজ শ্মশানে বাসু চ্যাটার্জির শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা রয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে শেষকৃত্য অনুষ্ঠানে কারা হাজির থাকবেন, সে বিষয়ে কিছু জানা যায়নি।

বাসু চ্যাটার্জি মুম্বাই থেকে প্রকাশিত সাপ্তাহিক একটি ট্যাবলয়েডে অঙ্কনশিল্পী এবং কার্টুনিস্ট হিসেবে কর্মজীবন শুরু করেন। চলচ্চিত্র পরিচালনা শুরুর আগে রাজ কাপুর ও ওয়াহিদা রহমান অভিনীত ‘তিসরি কসম’ চলচ্চিত্রে বাসু ভট্টাচার্যর সহকারী হিসেবে কাজ করেন। চলচ্চিত্রটি ১৯৬৬ সালে জাতীয় পুরস্কার লাভ করে। বাসু চ্যাটার্জি পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সারা আকাশ’ (১৯৬৯)। এর জন্য ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন এই পরিচালক।

‘ছোটি সি বাত’, ‘রজনীগন্ধা’, ‘বাতো বাতো মে’, ‘চামেলি কি শাদি’, ‘এক রুকা হুয়া ফয়সলা’, ‘কমলা কি মৌত’,-এর মতো অনেক দর্শকপ্রিয় বলিউড সিনেমা নির্মাণ করেছেন তিনি। পাশাপাশি ভারতীয় বাংলা সিনেমাও নির্মাণ করেন। তার নির্মিত ‘হঠাৎ বৃষ্টি’ চলচ্চিত্রটি ১৯৯৮ সালে মুক্তি পায়। এতে অভিনয় করেন বাংলাদেশের চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও ভারতের প্রিয়াঙ্কা ত্রিবেদী। মুক্তির পর সিনেমাটি দারুণ জনপ্রিয়তা পায়।

(দ্য রিপোর্ট/আরজেড/০৪জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর