thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭,  ১৬ জিলকদ  ১৪৪১

করোনা রোগীর তালিকায় শীর্ষ ২০-এ বাংলাদেশ

২০২০ জুন ০৬ ০৮:৪৩:০৪
করোনা রোগীর তালিকায় শীর্ষ ২০-এ বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাস বাংলাদেশেও এর ভয়াল থাবা বিস্তার করেছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এতে করোনা রোগীর সংখ্যায় বৈশ্বিক তালিকায় বাংলাদেশ শীর্ষ ২০-এ চলে এসেছে।

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন শীর্ষ ২০ এ।

বৃহস্পতিবার পর্যন্ত ৫৭ হাজার ৫৬৩ জন আক্রান্ত নিয়ে একুশতম স্থানে ছিল বাংলাদেশ। তবে শুক্রবার আরও দুই হাজার ২২৮ নতুন আক্রান্ত যোগ হওয়ায় দেশে এখন রোগী দাঁড়িয়েছে ৬০ হাজার ৩৯০ জনে। তাতে জনস হপকিন্সের তালিকায় টপ টোয়েন্টিতে উঠে এসেছে বাংলাদেশ।

বাংলাদেশ ওপরে উঠে আসায় একুশতম স্থানে নেমে গেছে ৫৮ হাজারের বেশি আক্রান্তের বেলজিয়াম। ৬৩ হাজার ৭৪১ জন আক্রান্ত নিয়ে বাংলাদেশের ঠিক ওপরে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। আর ৬৪ হাজার ১৭১ জন আক্রান্ত নিয়ে আঠারোতম স্থানে আছে করোনার ভাইরাসের আঁতুড়ঘর চীন।

আক্রান্তের সংখ্যায় সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র, সেখানে ১৮ লাখের বেশি মানুষের কোভিড-১৯ ধরা পড়েছে। আর মৃত্যু হয়েছে এক লাখ আট হাজার ৩৩৪ জনের, এটাও বিশ্বে সবচেয়ে বেশি।

এরপরেই রয়েছে ব্রাজিল, রাশিয়া ও যুক্তরাজ্য। শুক্রবারই এই তালিকার ২০ তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে ভারতে। দুই লাখ ৩৩ হাজারের বেশি শনাক্ত রোগী নিয়ে ভারত এই তালিকার ৭ নম্বরে রয়েছে। আর ৮৯ হাজারের বেশি শনাক্ত রোগী নিয়ে পাকিস্তান আছে ১৭তম অবস্থানে।

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান, ৪৮ জন রোগী নিয়ে দেশটির অবস্থান তালিকার ১৬৮ নম্বরে। এছাড়া ১৮০০ শনাক্ত রোগী নিয়ে শ্রীলঙ্কা ৯৯ নম্বরে, ১৮৭২ রোগী নিয়ে মালদ্বীপ ৯৬ নম্বরে, ২৯১২ জন রোগী নিয়ে নেপাল ৮৩তম অবস্থানে এবং আফগানিস্তান ১৮ হাজার ৯৬৯ জন রোগী নিয়ে তালিকার ৪১ নম্বরে ছিল তখন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৬জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর