thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

২৩৩ বছরের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট পেল এমসিসি

২০২০ জুন ২৫ ১৫:০২:৩২
২৩৩ বছরের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট পেল এমসিসি

দ্য রিপোর্ট ডেস্ক: ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসি ২৩৩ বছরের ইতিহাসে এই প্রথম পেতে যাচ্ছে একজন নারী সভাপতি। সাবেক ইংলিশ নারী ক্রিকেট দলের অধিনায়ক ক্লারে কনর পাবেন এ সম্মাননা।

বর্তমানে এমসিসির প্রধান কুমার সাঙ্গাকারা। গতকাল এমসিসির ভার্চুয়াল বার্ষিক সাধারণ সভায় কনরের নাম ঘোষণা করেন লঙ্কান সাবেক এ অধিনায়ক। ২০২১ সাল থেকে তিনি এমসিসির প্রধান হিসেবে শ্রীলঙ্কান তারকার স্থলাভিষিক্ত হবেন। কনর এ মুহূর্তে ইংলিশ ক্রিকেট বোর্ডের (ইসিসিব) নারী ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

আগামী বছরের ১ অক্টোবর থেকে দায়িত্ব পালন শুরু করবেন কনর। করোনাভাইরাস অতিমারির কারণে সাঙ্গাকারাকেই ২০২১ সাল পর্যন্ত বাড়তি সভাপতি হিসেবে বাড়তি দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

এমসিসির প্রথম নারী সভাপতি হতে পেরে দারুণ গর্বিত ও উচ্ছ্বসিত কনর, ‘এমসিসির সভাপতি হতে পেরে আমি নিজেকে অত্যন্ত গর্বিত ও সম্মানিত বোধ করছি। ক্রিকেট ইতিমধ্যেই আমার জীবনকে অনেক সমৃদ্ধ করেছে এখন এই ক্রিকেটই আমাকে দারুণ একটা সম্মানের অধিকারী করল।’

ইংল্যান্ড নারী দলের সাবেক অধিনায়ক কনর এমসিসির সভাপতি হয়েও অতীত দিনগুলিতে ভুলেননি, ‘মাঝে মধ্যে মানুষ জীবনের অতীত দিনগুলোতে ফিরে তাকিয়ে সত্যিই অবাক হয়, কতটা পথই না মানুষ হেঁটে পাড়ি দেয়। আজ আমার খুব মনে পড়ছে ৯ বছর বয়সে আমি যেদিন প্রথম লর্ডসে প্রবেশ করেছিলাম, একজন ক্রিকেট পাগল দর্শক হিসেবে, সে দিনটি। নারী হিসেবে কেউ একটা সময় পর্যন্ত লর্ডসের লং রুমে প্রবেশ করতে পারত না। এখন সময়টা দারুণভাবেই বদলে গেছে।’

কনর ইংল্যান্ড নারী ক্রিকেট দলের হয়ে খেলা শুরু করেন ১৯৯৫ সালে, মাত্র ১৯ বছর বয়সে। ২০০০ সালে পান অধিনায়কত্ব। ২০০৫ সালে তার নেতৃত্বে অ্যাশেজ জিতে ইংল্যান্ড। অবসরের পর ২০০৭ সাল থেকে তিনি সংগঠক হিসেবে ইংলিশ ক্রিকেটের সঙ্গে জড়িয়ে আছেন। কনর এ মুহূর্তে ইংলিশ ক্রিকেট বোর্ডের (ইসিসিব) নারী ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৫জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর