thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭,  ১৬ জিলকদ  ১৪৪১

শুভ জন্মদিন ‘খালামণি’

২০২০ জুন ২৮ ১৬:০৪:৫২
শুভ জন্মদিন ‘খালামণি’

দ্য রিপোর্ট প্রতিবেদক: আমাদের সবার টিভি দেখার শুরুটা বিটিভি দিয়ে। আর সেই বিটিভির কালজয়ী অনুষ্ঠান ‘এসো গান শিখি’। শিশুদের গান শেখার এই অনুষ্ঠান একটা সময় ঘরে ঘরে চলতো। মনোযোগ দিয়ে শিশুরা গান শিখতো ঘরে বসেই। আর গান শেখাতেন খালামণি।

অগণিত মানুষের শৈশব-কৈশোর জুড়ে থাকা সেই খালামণির জন্মদিন আজ। ১৯৪১ সালের ২৮ জুন তিনি জন্মগ্রহণ করেছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহারে। খালামণি হিসেবে অধিক পরিচিত হলেও তার নাম ফেরদৌসি রহমান। লোক, আধুনিক, উচ্চাঙ্গসঙ্গীত, নজরুলগীতি্‌ রবীন্দ্রসঙ্গীত ও প্লেব্যাকসহ প্রায় সব ধরণের গানে তার দারুণ বিচরণ।

খুব ছোট বেলায় ফেরদৌসী রহমানের গানে হাতে খড়ি হয় তার পিতা পল্লীগীতি সম্রাট আব্বাস উদ্দিনের কাছে। পরবর্তীতে ওস্তাদ মোহাম্মদ হোসেন খসরু, ইউসুফ খান কোরেইশী, কাদের জামেরী, গুল মোহাম্মদ খান প্রমূখ সঙ্গীতজ্ঞের কাছে তালিম নিয়েছেন তিনি।

খুব অল্প বয়স থেকে ফেরদৌসি রহমানের স্টেজ পারফরম্যান্স শুরু হয়। মাত্র ৮ বছর বয়সে রেডিওতে খেলাঘর নামের অনুষ্ঠানে অংশ নেন গুণী এই সঙ্গীতশিল্পী। ১৯৬০ সালে ‘আসিয়া’ নামের চলচ্চিত্রে তিনি প্রথম প্লেব্যাক করেন। ৬০ ও ৭০-এর দশকের বহু চলচ্চিত্রে তিনি নেপথ্য কণ্ঠশিল্পী হিসেবে যুক্ত ছিলেন। তার প্লেব্যাক করা চলচ্চিত্রের সংখ্যা ২৫০-এর কাছাকাছি।

১৯৪৮ সালে ফেরদৌসি রহমান প্রথম রেডিওতে গান করেন। তখন তিনি রবীন্দ্রসঙ্গীত গাইতেন। ১৯৫৬ সালে তিনি প্রথম বড়দের অনুষ্ঠানে গান করেন। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তিনি বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে গান করেন।১৯৫৭ সালে তিনি প্রথম গান রেকর্ড করেন এইচ এম ভি থেকে।

৩টি লং প্লেসহ প্রায় ৫০০টি ডিস্ক রেকর্ড এবং দেড় ডজনের বেশি গানের ক্যাসেট বের হয়েছে ফেরদৌসি রহমানের। তার মাত্র ১টি সিডি বের হয়েছে ‘এসো আমার দরদী’। এ পর্যন্ত প্রায় ৫ হাজার গানের রেকর্ড হয়েছে ফেরৌসি রহমানের।

ফেরদৌসি রহমানের আরেকটি পরিচয় হচ্ছে তিনি বাংলাদেশের প্রথম মহিলা সঙ্গীত পরিচালক। গান গাওয়ার পাশাপাশি অনেক গানের সঙ্গীত পরিচালনা করেছেন। এই বিভাগে তিনি জিতেছেন জাতীয় পুরস্কারও।

বর্ণাঢ্য ক্যারিয়ারে ফেরদৌসি রহমান বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তার মধ্যে রয়েছে একুশে পদক (১৯৭৭), লাহোর চলচ্চিত্র সাংবাদিক পুরস্কার (১৯৬৩), প্রেসিডেন্ট প্রাইড অফ পারফরম্যান্স পুরস্কার (১৯৬৫), টেলিভিশন পুরস্কার (১৯৭৫), জাতীয় পুরস্কার শ্রেষ্ঠ সংগীত পরিচালক (১৯৭৭) ও বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার (১৯৭৬)।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর