thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭,  ২১ জিলহজ ১৪৪১

সেনজেন ভিসা তালিকায় নাম নেই বাংলাদেশের

২০২০ জুন ২৮ ১৯:২০:৩৫
সেনজেন ভিসা তালিকায় নাম নেই বাংলাদেশের

দ্য রিপোর্ট ডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতি অনেকটা অনুকূলে আসার ফলে ইউরোপীয় ইউনিয়নভুক্ত সেনজেন এলাকার দেশগুলোতে বিমান চলাচল শুরু হতে যাচ্ছে। সেই প্রেক্ষিতে সেনজেনভুক্ত দেশগুলোর ভিসা সুবিধা পেতে যাওয়া দেশগুলোর তালিকায় বাংলাদেশের নাম নেই। তবে ৫৪ দেশের ওই তালিকায় নাম রয়েছে ভারত ও মিয়ানমারের।

মধ্যপ্রাচ্যভিত্তিক গালফ নিউজ জানিয়েছে, জুলাইয়ের শুরুতে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো সীমানা খুলে দিচ্ছে। সেই প্রেক্ষিতে সেনজেনভুক্ত দেশগুলো যেসকল দেশকে ভিসা সুবিধা দেবে তার তালিকা প্রকাশ করেছে।

কিন্তু ৫৪টি দেশের সেই তালিকায় ভারত ও মিয়ানমারের নাম থাকলেও বাংলাদেশ, পাকিস্তান ও নেপালের নাম নেই। ভিসা সুবিধা নিয়ে ভ্রমণ করতে পারবেন ভুটানের নাগরিকেরাও।

৫৪টি দেশ ছাড়া তালিকার বাইরে থাকা দেশগুলোর নাগরিকেরা সেনজেনভুক্ত এসব দেশে ভ্রমণ করতে পারবেন না। করোনা পরিস্থিতি এবং প্রত্যেক দেশে মহামারী নিয়ন্ত্রণের ব্যবস্থা পর্যবেক্ষণের মাধ্যমে তালিকাটি হালনাগাদ করা হবে বলে জানিয়েছেন ইইউ কর্মকর্তারা।

১৯৮৫ সালে লুক্সেমবার্গে একটি চুক্তির মাধ্যমে মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যে ইউরোপীয় দেশগুলোকে একীভূত করে এই সেনজেন অঞ্চলের সৃষ্টি হয়। এই চুক্তির পর থেকে দেশগুলোর মধ্যে কোনো সীমানা নিয়ন্ত্রণ নেই। ফলে সেনজেন ভিসা সুবিধার আওতায় এই অঞ্চলের অধিভূক্ত সবগুলো দেশ ঘুরে আসা যায়।

বর্তমানে সেনজেন দেশগুলি হচ্ছে- অস্ট্রিয়া, আইসল্যান্ড, ইতালি, এস্তোনিয়া, গ্রিস, চেক রিপাবলিক, জার্মানি, ডেনমার্ক, নেদারল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, ফ্রান্স, ফিনল্যান্ড, বেলজিয়াম, মাল্টা, লুক্সেমবার্গ, লাটভিয়া, লিথুয়ানিয়া, স্পেন, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, সুইডেন ও হাঙ্গেরি।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর