thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

পুঁজিবাজারে সাড়ে ৯ বছর পর সর্বোচ্চ লেনদেন

২০২০ জুন ২৮ ২০:৩০:৫৪
পুঁজিবাজারে সাড়ে ৯ বছর পর সর্বোচ্চ লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক: ধারাবাহিক মন্দাভাবের মধ্যে হঠাৎ চাঙ্গা হয়ে ওঠেছে পুঁজিবাজার। গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশের ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তরের ফলে পুঁজিবাজারে বেড়েছে বলে জানা গেছে। রোববার (২৮ জুন) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ৬৮ কোটি ৩৫ লাখ টাকা।

প্রায় সাড়ে নয় বছর পর পুঁজিবাজারে এটাই সর্বোচ্চ লেনদেন। এর আগে এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল ৬ ডিসেম্বর ২০১০ সালে। সেদিন লেনদেন ছিল ২ হাজার ৭১০ কোটি ৬১ লাখ টাকা।

এর কারণ হিসেবে দেখা যায় রবিবার ডিএসইর ব্লক মার্কেটে ২ হাজার ৪৭৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যার মধ্যে ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের শেয়ার। এই লেনদেনটি গত বৃহস্পতিবার ঘোষণা দেয়া হয়েছিল।

এর মাধ্যমে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের মূল কোম্পানি যুক্তরাজ্যের সেটফার্স্ট লিমিটেড তাদের হাতে থাকা সমস্ত শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তর করে দিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৯৪ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়ে ৩ হাজার ৯৭৪ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে রবিবার ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২১ দশমিক ৭৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, আর কমেছে ১২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩৫টির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২১ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২৮৪ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ১৯ শতাংশ বেশি।

এদিন সিএসইতে ২৫১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৯ কোটি ৩৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির দর।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮জুন, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর