thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭,  ২২ জিলকদ  ১৪৪১

কাল চালু হচ্ছে না বিএসএমএমই’র করোনা ইউনিট

২০২০ জুন ২৯ ১৬:২৮:৫৬
কাল চালু হচ্ছে না বিএসএমএমই’র করোনা ইউনিট

দ্য রিপোর্ট প্রতিবেদক: কোভিড ১৯- এর জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পৃথক ইউনিট চালু করার নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্য মন্ত্রণালয় সেই সিদ্ধান্তের দীর্ঘসূত্রিতা এবং গড়িমসি করে। নতুন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আব্দুল মান্নান দায়িত্ব গ্রহণের পর বিএসএমএমইউ– তে কোভিড ইউনিট চালু করার উদ্যোগ গ্রহণ করেন। সেই উদ্যোগের অংশ হিসেবে গতকাল আনুষ্ঠানিকভাবে কোভিড ইউনিট চালুর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব। ওই অনুষ্ঠানে বলা হয়েছিল ৩০ জুন কোভিড ইউনিট চালু হবে।

আড়াইশো বেড এবং ২১ টি আইসিইউর সমন্বয়ে এই কোভিড ইউনিটটি চালু হলে বাংলাদেশে গুরুতর করোনা চিকিৎসার ক্ষেত্রে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে গৃহীত হবে।

কিন্তু বিএসএমএমইউ - এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বাংলা ইনসাইডারকে জানান, আগামীকাল কোভিড ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না। কিছু কারিগরি কাজ বাকি আছে। এই কারিগরি কাজ সম্পন্ন করে চালু করতে করতে আগামী শনিবার, অর্থ্যাৎ ৪ জুন লাগতে পারে। ৪ জুনের মধ্যেই কোভিড ইউনিট চালু করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা সংক্রমণের পরই দেশের সব সরকারী বেসরকারী হাসপাতালে পৃথকভাবে কোভিড ইউনিট চালু করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের অযোগ্যতা, দায়িত্বহীনতা এবং ব্যার্থতার কারণে এই প্রক্রিয়াগুলো বিলম্বিত হচ্ছে। তবে নতুন স্বাস্থ্য সচিব আসার পরে যে হাসপাতালগুলোতে এখনো কোভিড ইউনিট চালু হয়নি সেখানে কোভিড ইউনিট চালু করার উদ্যোগ নিয়েছেন। তারই বাস্তবতা হলো বিএসএমএমইউ’তে কোভিড ইউনিট চালু হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর