thereport24.com
ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭,  ২২ জিলহজ ১৪৪১

হোলি আর্টিজান বিভীষিকার চার বছর

২০২০ জুলাই ০১ ১০:০৫:৪০
হোলি আর্টিজান বিভীষিকার চার বছর

দ্য রিপোর্ট প্রতিবেদক: ১ জুলাই, ২০১৬। স্পট রাজধানীর অভিজাত এলাকা গুলশানের হোলি আর্টিজান বেকারি। সবকিছু চলছিল স্বাভাবিক নিয়মেই। কিন্তু রাত এগারটা বাজতেই এলোমেলো হয়ে গেল সব। সেদিন রাতে গুলশানের এই শান্ত-সুন্দর বেকারিটি জঙ্গি হামলায় তছনছ হয়ে যায়। গুলি করে, কুপিয়ে, জঙ্গিরা হত্যা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, উন্নয়ন সহযোগী বিদেশি নাগরিক, শিল্পকলার পৃষ্ঠপোষকসহ নানা শ্রেনীর মানুষকে। ধর্মের নামে যে হত্যাযজ্ঞ তারা চালিয়েছিল তা থেকে বাঁচতে পারেনি গর্ভবতী নারীও। বিভীষিকা্ময় সেই দিনের চার বছর আজ।

জঙ্গিরা সে রাতে হোলি আর্টিজান রেস্তোরাঁর ভেতরে গলা কেটে হত্যা করেছিল ৯ জনকে। মাথার পেছনে গুলি ছিল ৯ জনের। আর ভারী বস্তুর আঘাতে নিহত হয়েছিলেন ২ জন। শুধু একজনের শরীরেই ছিল ৪০টি কোপের চিহ্ন। ২০১৬ সালের ১ জুলাইয়ের সেই রাতে হোলি আর্টিজানে জঙ্গিদের অনুপ্রবেশের পরপরই ঘটনাস্থলে হাজির হয়েছিল পুলিশ। সেখানেই প্রথম দফায় গুলি বিনিময়েই নিহত হন পুলিশের দুই সদস্য। হামলার ব্যাপকতা দেখে একে একে যুক্ত হয় র‍্যাব, বিজিবি, নেভি কমান্ডো ও সেনাবাহিনী। পরদিন অর্থাৎ ২ জুলাই সকালে হোলি আর্টিজানে কমান্ডো অভিযান চালায় সেনাবাহিনী। এরপরই পরিষ্কার হতে শুরু করে রাতভর জঙ্গিদের তাণ্ডবলীলার চিত্র। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদের আগে ধর্মের নামে এই নৃশংসতা দেখে স্তম্ভিত হয়ে পড়ে গোটা দেশের মানুষ।

দুই বছরের বেশি সময় ধরে তদন্তের পর ২০১৮ সালের ২৩ জুলাই এ মামলার অভিযোগপত্র আদালতে জমা দেয় ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। ২০১৯ সালের ২৭ নভেম্বর আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন আদালত। রায়ে মামলার আট আসামির সাতজনকে মৃত্যুদণ্ড ও একজনকে বেকসুর খালাস দেন আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, আসলাম হোসেন ওরফে র্যাশ, আব্দুস সবুর খান, রাকিবুল হাসান রিগ্যান, হাদিসুর রহমান, শরিফুল ইসলাম ওরফে খালেদ এবং মামুনুর রশিদ রিপন। এছাড়া ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়ে সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় মিজানুর রহমান ওরফে বড় মিজানকে বেকসুর খালাস দেন আদালত।

(দ্য রিপোর্ট/আরজেড/০১ জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর