thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

ছয় মাসে ১১৩ মামলা, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ

২০২০ জুলাই ০৩ ২০:৩৪:১৯
ছয় মাসে ১১৩ মামলা, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ

দ্য রিপোর্ট প্রতিবেদক: সামাজিক যোগাযোগের মাধ্যম মত প্রকাশের জের ধরে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের ও গ্রেপ্তারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, চলতি বছরের প্রথম ছয় মাসে এই আইনে ১১৩টি মামলা দায়ের হয়েছে। বিভিন্ন শ্রেণি-পেশার ২০৮ জন ব্যক্তি এসব মামলায় আসামি হয়েছেন। এদের মধ্যে ৫৩ জনই সাংবাদিক।

এসব মামলায় গ্রেপ্তার সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, লেখক, ও কার্টুনিস্টকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

আর্টিকেল নাইনটিনের বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, ‘আমরা আশা করেছিলাম সরকার করোনা প্রতিরোধে দুর্বলতা কাটানোর প্রতি মনোযোগী হবে। অথচ এখন অগ্রাধিকার ভিত্তিতে ভিন্নমত ও সমালোচনা দমনের নীতি অনুসরণ করা হচ্ছে।

আর্টিকেল নাইনটিন মতপ্রকাশজনিত অধিকার লঙ্ঘনের ঘটনা নিয়মিতভাবে পর্যবেক্ষণ ও রেকর্ড করে। তাদের হিসাবে মতপ্রকাশজনিত ঘটনায় ২০১৮ সালে ৭১টি ও ২০১৯ সালে ৬৩টি মামলা রেকর্ড করে আর্টিকেল নাইনটিন। আর চলতি বছরের প্রথম ছয় মাসেই সংস্থাটি ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া ১১৩টি মামলার ঘটনা রেকর্ড করেছে।

ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলের জামিন আবেদন প্রত্যাখ্যাত হওয়া হতাশার বলে বিবৃতিতে উল্লেখ করেছে আর্টিকেল নাইনটিন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৩জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর