thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭,  ১৬ জিলহজ ১৪৪১

চলতি মাসে ফের বন্যার শঙ্কা, থাকছে নিম্নচাপ

২০২০ জুলাই ০৪ ১৪:৪২:৩৮
চলতি মাসে ফের বন্যার শঙ্কা, থাকছে নিম্নচাপ

দ্য রিপোর্ট প্রতিবেদক: চলতি জুলাই মাসে দেশে সার্বিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এতে দেশের উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আবহাওয়ার এক মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে আরও বলা হয়, জুলাই মাসে বঙ্গোপসাগরে ১-২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে ১টি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে।

জুন মাসে সারাদেশে স্বাভাবিক (২ শতাংশ বেশি) বৃষ্টিপাত হয়েছে। তবে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং ঢাকা বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) ৭ জুন টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়। পরে ১২ জুন বর্ষা সারাদেশে বিস্তার লাভ করে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ১৫-১৯ জুন সময়ে চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে এবং ২৪-২৬ জুন সময়ে রংপুর বিভাগের অনেক স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়।

এ সময় এ মাসের দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ২৫৩ মিলিমিটার কক্সবাজারে রেকর্ড করা হয়। জুন মাসে গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা ০.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস রাজশাহী, দিনাজপুর এবং যশোর রেকর্ড করা হয়।

জুন মাসে গড় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা ০.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস ময়মনসিংহে রেকর্ড করা হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/০৪জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর