thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

চীনের প্লেগের ‘উচ্চ ঝুঁকি’ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০২০ জুলাই ০৮ ০৯:৩৮:৩৯
চীনের প্লেগের ‘উচ্চ ঝুঁকি’ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দ্য রিপোর্ট ডেস্ক: করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব। মনে করা হয় চীনের একটি বাজার থেকে এই ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এই মহামারির মধ্যেই সম্প্রতি চীন জানায়, দেশটির উত্তরাঞ্চলে বুবোনিক প্লেগ রোগের সন্ধান মিলেছে। এখনই যথাযথ পদক্ষেপ না নিলে এই রোগ মহামারীর আকার নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এমন খবর প্রকাশের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চীনে বুবোনিক প্লেগের সম্ভাব্য মহামারি ‘ভালোভাবে নিয়ন্ত্রণ’ করা হচ্ছে এবং এখনই একে উচ্চ ঝুঁকিপূর্ণ বলে মনে হচ্ছে না। সংস্থাটির এক কর্মকর্তা একথা জানিয়েছেন।

মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, ‘আমরা চীনের এই সংক্রমণ পর্যবেক্ষণ করছি। চীনা ও মঙ্গোলিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে বিষয়টির দিকে আমরা খুব কাছ থেকে নজর রাখছি। চীনে আক্রান্তের সংখ্যা আমরা দেখছি, এটা ভালোভাবে নিয়ন্ত্রণ হয়েছে।’

বুবোনিক প্লেগ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই বললেন এই কর্মকর্তা, ‘বুবোনিক প্লেগ আমাদের সঙ্গে আছে এবং সবসময় থাকবে, শতবর্ষ ধরে। এই মুহূর্তে আমরা একে উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করছি না।’

সম্প্রতি চীনের উত্তরাঞ্চলের বায়ান্নুর শহরে বুবোনিক প্লেগ নিয়ে সতর্কতা জারি করে স্থানীয় প্রশাসন। হাসপাতালে এই অসুখে আক্রান্ত সন্দেহজনক একজনকে পাওয়ার পর এই সতর্কতা জারি করা হয়। গত নভেম্বরে সেখানে এই রোগে আক্রান্ত চারজনকে পাওয়া গিয়েছিল, যাদের দুজনের মারাত্মক নিউমোনিয়া হয়েছিল।

(দ্য রিপোর্ট/আরজেড/০৮জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর