thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭,  ১৬ জিলহজ ১৪৪১

কে হচ্ছেন ঢাবির  কোষাধ্যক্ষ ?

২০২০ জুলাই ১২ ২১:১৮:৪৫
কে হচ্ছেন ঢাবির  কোষাধ্যক্ষ ?

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিশ্ববিদ্যালয়ের বর্তমান কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের মেয়াদ শেষ হয়েছে গত শনিবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর্থিক ব্যবস্থাপনায় অন্যতম গুরুত্বপূর্ণ হলো কোষাধ্যক্ষের পদ। তাই খুব শিগগিরই ঢাবির নতুন কোষাধ্যক্ষ নিয়োগ দিবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ, এমনটাই ধারণা সংশ্লিষ্টদের।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে রয়েছে নানা জল্পনা। তবে এই পদে নিয়োগ পাওয়ার ক্ষেত্রে যাদের যোগ্যতা বিবেচনায় নেওয়া হচ্ছে বলে জানা গেছে তারা হলেন- অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া কাঞ্চন, ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আকরাম হোসেন, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান ও একই বিভাগের তার স্ত্রী অধ্যাপক ড. মুবিনা খন্দকার, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুশফিক মান্নান চৌধুরী ও একই বিভাগের অধ্যাপক মো. আলী আক্কাস, ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. ফারহাত আনোয়ারের নাম।

অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া কাঞ্চন এখন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টারের দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্বদ্যিালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগে ডীন অ্যাওয়ার্ডসহ বিবিএ ও এমবিএ ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের ওপর পিএইচডি সম্পন্ন করেন। তার গবেষণাভিত্তিক ৩০ টি আর্টিকেল বিভিন্ন স্বনামধন্য জার্নালে প্রকাশিত হয়েছ। এছাড়াও তার গবেষণা ও লেখা নিয়ে দুইটি বই বাজারে রয়েছে।

অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ও অধ্যাপক মো. আলী আক্কাসের পিএইচডি ডিগ্রি নেই। অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ সব বিষয়ে প্রথম শ্রেণি রয়েছে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নিউ ক্যাসেলের ধানমন্ডির ক্যাম্পাস থেকে এমবিএ ডিগ্রী করেন।

অধ্যাপক ড. ফরহাত আনোয়ার পূর্বের পড়াশুনা প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিষয়ে। ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুশফিক মান্নান চৌধুরী যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও সাউথহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল করেছেন।

নতুন কোষাধ্যক্ষ নিয়োগের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ নিয়োগ দেন বিশ্ববিদ্যালয়ের মহামান্য আচার্য। এই বিষয়ে তিনি নিশ্চয়ই অবগত আছেন। সময়মতোই তিনি কোষাধ্যক্ষ নিয়োগ দিবেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, কোষাধ্যক্ষের পদ নিয়োগের জন্য ইতোমধ্যে রাষ্ট্রপতির কাছে নামসহ প্রস্তাব পাঠানো হয়েছে। খুব শীগগির একজনকে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

(দ্য রিপোর্ট/ টিআইএম/১২ জুলাই,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর