thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ভুয়া সনদের খবর মিথ্যা, আগস্টেই আসতে পারবেন বাংলাদেশিরা: ইতালি

২০২০ জুলাই ১৭ ১৯:৫৬:১৬
ভুয়া সনদের খবর মিথ্যা, আগস্টেই আসতে পারবেন বাংলাদেশিরা: ইতালি

দ্য রিপোর্ট ডেস্ক: অক্টোবরের বদলে পহেলা আগস্ট থেকেই বাংলাদেশিরা ইতালিতে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছে ইতালির সরকার। বাংলাদেশ থেকে ইতালি প্রবেশের ৫ অক্টোবর পর্যন্ত দেয়া নিষেধাজ্ঞা ৩১ জুলাই পর্যন্ত এগিয়ে এনেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ বিষয়ে একটি নোটাম (নোটিস টু এয়ারমেন) জারি করেছে তারা৷

বিবৃতিতে ইতালির পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশও ১২টি দেশের সঙ্গে ৩১ জুলাই পর্যন্ত ফ্লাইট স্থগিত রেখেছে ইতালি সরকার৷ বাংলাদেশ থেকে 'ভুয়া করোনাভাইরাস নেগেটিভ' সনদ নিয়ে যাওয়ার বিষয়ে দেশি-বিদেশি সংবাদমাধ্যমের খবর সঠিক নয় বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, 'সম্প্রতি ইতালিতে যাওয়া ১৬০০ বাংলাদেশি ভুয়া কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যাননি। ইটালি গিয়ে যদি প্রয়োজন পড়ে, তাই কিছু যাত্রী নিজস্ব উদ্যোগে কোভিড-১৯ সার্টিফিকেট নিয়ে গিয়েছিলেন।'

ইতালি সরকার এখন পর্যন্ত ভ্রমণের ক্ষেত্রে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট বহনের শর্তও আরোপ করেনি৷ তবে বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে গিয়ে কিছু বাংলাদেশি কোয়ারান্টিনের শর্ত মানেননি। ‘সম্ভবত' তাদের কেউ কেউ সেখানে করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছেন।

করোনাভাইরাস ছড়ানোর প্রেক্ষাপটে লাৎসিও অঞ্চলে থাকা প্রায় ৩০ হাজার বাংলাদেশির সবার কোভিড-১৯ পরীক্ষা করানো হচ্ছে বলে জানিয়েছে ইতালির পররাষ্ট্রমন্ত্রণালয়। লাৎসিও এলাকায় গত এক সপ্তাহে পাঁচ হাজার জনের পরীক্ষার মধ্যে ৬৫ বাংলাদেশির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলেও জানিয়েছেন তারা।

ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ৪৩ হাজার ৭৩৬ এবং মৃত্যু হয়েছে ৩৫ হাজার ১৭ জনের। করোনা থেকে সুস্থ হয়েছেন এক লাখ ৯৬ হাজার ২৪৬ জন।

(দ্য রিপোর্ট/আরজেড/১৭জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

প্রবাস কথা এর সর্বশেষ খবর

প্রবাস কথা - এর সব খবর