thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭,  ২৩ জিলহজ ১৪৪১

এক খবরেই এশিয়ার বাজারে ঝড়

২০২০ জুলাই ২১ ১৫:১২:৪৪
এক খবরেই এশিয়ার বাজারে ঝড়

দ্য রিপোর্ট ডেস্ক: একটি মাত্র খবরেই এশিয়ার ঝিমিয়ে পড়া পুঁজিবাজারে ঝড় উঠেছে। তবে এই ঝড় সবকিছু উড়িয়ে নিয়ে যাওয়ার ঝড় নয়, বরং সব ফিরিয়ে আনার আভাস দিচ্ছে। প্রথম ক্লিনিকাল ট্রায়ালে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ‘নিরাপদ’ এবং প্রতিরোধ ক্ষমতা ‘উজ্জীবিত’ করতে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। এই সুখবরে এশিয়ার বাজার চাঙ্গা হতে শুরু করেছে। অথচ একদিন আগেও পুঁজিবাজারের নিম্নগতি লক্ষ্য করা গেছে।

মঙ্গলবার জাপানের নিকেই ২২৫-এর সূচক বেড়েছে শূন্য দশমিক ৬১ শতাংশ। দক্ষিণ কোরিয়ার কোসপি বেড়েছে প্রায় এক দশমিক ৩৪ শতাংশ, অস্ট্রেলিয়ার বেঞ্চমার্ক এএসএক্স ২০০ তাদের পুঁজিবাজারে শূন্য দশমিক ১.৪৯ শতাংশ সূচক যোগ করেছে।

হংকংয়ের হ্যাং সেংয়ের সূচক বেড়েছে ১ দশমিক ৫৬ শতাংশ। নাসডাক সূচক বেড়েছে আড়াই শতাংশ। আমাজনের শেয়ারের দাম বেড়েছে ৭ দশমিক ৯ শতাংশ। ২০১৮ সালের ডিসেম্বরের পর যা সর্বোচ্চ বৃদ্ধি। বেড়েছে আইবিএমের দরও। জাকার্তা কম্পোসিট বেড়েছে শূন্য দশমিক ৮৩ শতাংশ।

প্রসঙ্গত যে, গতকাল সোমবার বিখ্যাত আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল ল্যানসেটে অক্সফোর্ড ভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, যারা এই ভ্যাকসিনটির দু’টি ডোজ গ্রহণ করেছিলেন তাদের শরীরে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠেছে। এই খবরে গোটা বিশ্বে এক সস্বস্তির সুবাতাস বয়ে যাচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২১জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর