thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বিশ্বে করোনাজয়ীর সংখ্যা কোটির কাছাকাছি

২০২০ জুলাই ২৬ ১৬:০২:০৩
বিশ্বে করোনাজয়ীর সংখ্যা কোটির কাছাকাছি

দ্য রিপোর্ট ডেস্ক: করোনায় আক্রান্তের সংখ্যা কোটি ছাড়ালেও ভাইরাসটি থেকে সুস্থ হয়ে উঠার সংখ্যাও বিশাল। ইতোমধ্যে সেই সংখ্যা কোটির কাছাকাছি। শুরু থেকে করোনা-সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করে আসা ওয়ার্ল্ডোমিটার ইনফো জানায়, রোববার বাংলাদেশ সময় দুপুর দেড়টা পর্যন্ত বিশ্বজুড়ে করোনাকে জয় করেছেন ৯৯ লাখ ১৯ হাজার ৩৭৬ জন মানুষ। শনাক্ত হয়েছেন এক কোটি ৬২ লাখ ১২ হাজারের বেশি মানুষ। তাদের মধ্যে বর্তমানে ৫৬ লাখ ৩৮ হাজার ৮৪ জন চিকিৎসাধীন এবং তাদের মধ্যে ৬৬ হাজার ২০৩ জন (১ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। এর মধ্যে ছয় লাখ ৪৮হাজার ৪৪৫ জনের মৃত্যু হয়েছে।

ইতোমধ্যে প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসজনিত কভিড-১৯ রোগে থেকে যুক্তরাষ্ট্রে সেরে উঠেছে ২০ লাখ ৬১ হাজার ৬৯২ জন, ব্রাজিলে ১৬ লাখ ১৭ হাজার ৪৮০, ভারতে আট লাখ ৮৬ হাজার ২৩৫, রাশিয়ায় পাঁচ লাখ ৯৭ হাজার ১৪০ জন, চিলিতে তিন লাখ ১৬ হাজার ১৬৯, পেরুতে দুই লাখ ৬৩ হাজার ১৩০, ইরানে দুই লাখ ৫১ হাজার ৩১৯, দক্ষিণ আফ্রিকায় দুই লাখ ৬৩ হাজার ৫৪, মেক্সিকোতে দুই লাখ ৪৭ হাজার ১৭৮, পাকিস্তানে দুই লাখ ৩৭ হাজার ৪৩৪, সৌদি আরবে দুই লাখ ১৭ হাজার ৭৮২, তুরস্কে দুই লাখ আট হাজার ৪৭৭, স্পেনে এক লাখ ৯৭ হাজার ৪৩১ জন, ইতালিতে এক লাখ ৯৮ হাজার ৩২০, জার্মানিতে এক লাখ ৯০ হাজার ৬০০, বাংলাদেশে এক লাখ ২২ হাজার ৯০, কাতারে এক লাখ পাঁচ হাজার ৭৫০, কানাডায় ৯৯ হাজার ১১৫ জন, ফ্রান্সে ৮০ হাজার ৮১৫ জন এবং চীনের মূল ভূখণ্ডে ৭৮ হাজার ৯০৮ সুস্থ হয়ে উঠেছে।

এছাড়া, কুয়েতে ৫৩ হাজার ৬০৭ জন, সংযুক্ত আরব আমিরাতে ৫১ হাজার ৬২৮, , সিঙ্গাপুরে ৪৫ হাজার ৩৫২, সুইজারল্যান্ডে ৩০ হাজার ৫০০, দক্ষিণ কোরিয়ায় ১২ হাজার ৮৯০, অস্ট্রেলিয়ায় আট হাজার ৬৫৬ এবং মালয়েশিয়ায় ৯ হাজার ১৭ জন সুস্থ হয়ে উঠেছে।

এদিকে, বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নয় হাজার ৬১৫টি নমুনা সংগ্রহ করা হয় এবং পরীক্ষা করা হয় ১০ হাজার ৪৪৬টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ এক হাজার ৪৮০টি। নতুন পরীক্ষা করা নমুনায় করোনা ধরা পড়েছে দুই হাজার ৫২০ জনের। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল দুই লাখ ২১ হাজার ১৭৮ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরো ৩৮ জনের। ফলে ভাইরাসটিতে মোট মারা গেলেন দুই হাজার ৮৭৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো এক হাজার ৪১৪ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ২২ হাজার ৯০ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর