thereport24.com
ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭,  ১৯ জিলহজ ১৪৪১

স্টুয়ার্ট ব্রড, দ্য লাকি সেভেন!

২০২০ জুলাই ২৭ ১৫:৪৭:২৯
স্টুয়ার্ট ব্রড, দ্য লাকি সেভেন!

দ্য রিপোর্ট ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সাউদাম্পটনে অপ্রত্যাশিতভাবে দল থেকে বাদ পড়েছিলেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। দলে সুযোগ না পাওয়ায় জমে থাকা ক্ষোভ সংবাদ মাধ্যমে সরাসরি ঝেড়েছেন। কিন্তু এতটাই যে রেগে গেলেন ব্রড, সেটা কি ঘুণাক্ষরেও টের পেয়েছিল ক্যারিবিয়ানরা।

একদমই না। আর তাইতো এই ৩৪ বছর বয়সী পেসারের তোপে বিধ্বস্ত উইন্ডিজ শিবির। দ্বিতীয় টেস্টে দলকে জেতানো ছয় উইকেট নেওয়ার পর শেষ ম্যাচেও ব্রডের গতি-সুইংয়ে দিশাহারা ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। ইতিমধ্যে ৮ উইকেট তুলে নিয়েছেন সিরিজ নির্ধারণী টেস্টে। আর এই আট উইকেটের মধ্য দিয়ে স্বপ্নের এক মাইলফলকের সামনে ব্রড। সপ্তম ভাগ্যবান বোলার হিসেবে টেস্টে পাঁচশ উইকেটের মাইলফলক ছোঁয়ার পথে ব্রড। ৪৯৯ উইকেটে অপরাজিত ব্রড আর একজন ব্যাটসম্যানকে আউট করলে দ্য লাকি সেভেন মেম্বার হিসেবে জায়গা করে নিবেন অভিজাত এক তালিকায়।

যে তালিকায় টেস্ট ইতিহাসের দেড়শ বছরের মধ্যে পৌঁছাতে পেরেছেন মাত্র ৬ জন বোলার। এরমধ্যে তিনজন করে পেসার এবং স্পিনার। উইকেট শিকারের তালিকায় রাজত্ব স্পিনারদের। লঙ্কান মুত্তিয়া মুরালিধরন (৮০০), অজি শেন ওয়ার্ন (৭০৮) ও ভারতীয় অনিল কুম্বলে (৬১৯) দখল করে আছেন প্রথম তিন স্থান। এরপর আছেন তিন পেসার জেমস অ্যান্ডারসন (৫৮৯), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও কোর্টনি ওয়ালশ (৫১৯)। ব্রড মাইলফলকে স্পর্শ করলেই চতুর্থ পেসার হিসেবে তালিকায় যোগ দিবেন। যে ফর্মে আছেন এই ইংলিশ পেসার, আজই (ওল্ড ট্যাফোর্ড টেস্টের চতুর্থ দিন) এই মাইলফলক স্পর্শ করে ফেলতে পারেন তিনি।

এদিকে একটি মাইলফলকের সামনে থাকা ব্রড ইতিহাসের অংশ হয়ে গেলেন অন্য কীর্তি গড়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে প্রথম বোলার হিসেবে উইকেটের ফিফটি ছুঁয়েছেন ব্রড। টেস্ট চ্যাম্পিয়নশিপে ১১ ম্যাচ শেষে ব্রডের উইকেট সংখ্যা ৫১। তার ঠিক পেছনে আছেন অজি পেসার প্যাট কামিন্স। দশ ম্যাচে কামিন্সের শিকার ৪৯ উইকেট। অজি স্পিনার নাথান লায়ন ৪৭ উইকেট নিয়ে আছেন তৃতীয় অবস্থানে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর