thereport24.com
ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭,  ১০ সফর 1442

শুভ জন্মদিন রফিক উজ্জামান

২০২০ জুলাই ২৮ ২০:০৪:৩২
শুভ জন্মদিন রফিক উজ্জামান

দ্য রিপোর্ট প্রতিবেদক: সাংবাদিক রফিক উজ্জামানের জন্মদিন ২৮ জুলাই। শুভ জন্মদিন রফিক উজ্জামান। দ্যা রিপোর্ট এর পক্ষ থেকে এ সাংবাদিককে ফুলেল শুভেচ্ছা।

রফিক উজ্জামান গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলা সদরের টেংরাখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম সামসুল হক মুন্সী ও মাতা মিসেস লিলি বেগম। রফিক উজ্জামান ১৯৯১ সালে মুকসুদপুর এস জে উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, মুকসুদপুর কলেজ থেকে এইচএসসি ও বিএ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এলএলবি ডিগ্রি অর্জন করার পর তিনি বাংলাদেশ বার কাউন্সিল থেকে আইনজীবী হিসেবে সনদ লাভ করেন।

ঢাকা থেকে প্রকাশিত দৈনিক বিকেলের খবরের মুকসুদপুর থানা প্রতিনিধি হিসেবে রফিক উজ্জামানের সাংবাদিকতা শুরু ১৯৮৯ সালে। এরপর আরও কয়েকটি পত্রিকায় মফস্বল প্রতিনিধি হিসেবে কাজ করেন। পরবর্তীতে উচ্চ শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে ঢাকায় এসে লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেছেন। ২০০৬ সালে রফিক উজ্জামান স্টাফ রিপোর্টার হিসেবে ইসলামিক টিভিতে যোগদান করেন। ২০১৩ সালে বন্ধ হওয়ার আগ পর্যন্ত তিনি ইসলামিক টিভির বিশেষ প্রতিনিধি ও প্রধান প্রতিবেদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে দৈনিক নবরাজ পত্রিকার বিশেষ প্রতিনিধি ও প্রধান প্রতিবেদকের দায়িত্ব পালন করছেন।

সাংবাদিক রফিক উজ্জামান শৈশব থেকেই লেখালেখির সঙ্গে জড়িত। তার লেখা অসংখ্য কবিতা, ছড়া, ছোট গল্প ও নিবন্ধ বিভিন্ন দৈনিক ও সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছে। এরই ধারাবাহিকতায় তিনি কয়েকটি সাহিত্য পত্রিকার সম্পাদনার সাথেও যুক্ত ছিলেন। লেখালেখির পাশাপাশি ১৯৮৬ সাল থেকে তিনি বিভিন্ন সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতায় কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, বিতর্ক, সাধারণ জ্ঞান ও একক অভিনয়ে অংশ নিয়ে শতাধিক পুরস্কার অর্জন করেছেন।

এ ছাড়াও সাংস্কৃতিক কর্মী হিসেবে তিনি শৈশব থেকে ঐতিহ্যবাহী মুকসুদপুর জুবিল্যান্ট ক্লাবের পক্ষ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনা ও মঞ্চ নাটকে অভিনয় করেছেন। পেশাগত কাজে তিনি সৌদি আরব, ভারত, নেপাল, মালয়েশিয়া, থাইল্যান্ড, জার্মান, ফ্রান্স, আমেরিকা ও কানাডাসহ বিভিন্ন দেশ সফর করেছেন।

সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি বাংলাদেশ ও আমেরিকা থেকে বেশ কয়েকবার পুরস্কার ও সম্মাননা সার্টিফিকেট অর্জন করেছেন। অবসরে তিনি বই পড়তে ও গান শুনতে পছন্দ করেন। জন্মদিনে সবার দোয়া কামনা করেছেন তিনি।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

গণমাধ্যমের খবর এর সর্বশেষ খবর

গণমাধ্যমের খবর - এর সব খবর