thereport24.com
ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭,  ১৯ জিলহজ ১৪৪১

দেড় বছর শাস্তি কমলো উমর আকমলের

২০২০ জুলাই ২৯ ১৭:০৭:৩২
দেড় বছর শাস্তি কমলো উমর আকমলের

দ্য রিপোর্ট ডেস্ক: গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও তা যথাযথ কর্তৃপক্ষকে না জানানোয় উমর আকমলকে তিন বছর নিষিদ্ধ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এ শাস্তির বিরুদ্ধে তখন অবশ্য আপিল করেছিলেন পাকিস্তানের এ ব্যাটসম্যান। কিন্তু কোনো ফল পাননি তিনি। অবশেষে বুধবার ফল মিলল। নিরপেক্ষ বিচারক ও অবসরপ্রাপ্ত বিচারপতি ফকির মোহাম্মদ খোখারের রায়ে তার শাস্তি কমে দাঁড়িয়েছে দেড় বছরে। এর ফলে এই বছরের ফেব্রুয়ারিতে কার্যকর হওয়া নিষেধাজ্ঞা বহাল থাকবে আগামী বছরে আগস্ট পর্যন্ত।

আকমল বলেছেন শাস্তি কমাতে ফের আপিল করবেন। তবে এই রায়ে পুরোপুরি সন্তুষ্ট হতে পারেননি তিনি, ‘আমি বিচারকের কাছে কৃতজ্ঞ যে তিনি আমার আইনজীবীর কথা ঠিকমতো শুনেছেন। আমি এখন এই রায়ের ব্যাপারে কী করা যায় তা ভেবে দেখবো। যেন শাস্তিটা আরও কমানো যায়। তবে এই মুহূর্তে রায়ে আমি সন্তুষ্ট নই। আমার আইনজীবী ও পরিবারের সঙ্গে আলোচনা করে দেখবো কীভাবে বিষয়টি আরও সামনে এগিয়ে নেওয়ায় যায়।’

এরআগে গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগের শুরুতে উমরের কাছে দুইবার ফিক্সিংয়ের প্রস্তাব নিয়ে এসেছিল জুয়াড়িরা। সেই বিষয়টিই পুরোপুরি গোপন করেছেন উমর আকমল, এমনই দাবি পাকিস্তান ক্রিকেট বোর্ডের দুর্নীতি দমন ইউনিটের।

এপ্রিলে বিচারপতি ফজলে মিরন চৌহানের নেতৃত্বাধীন পিসিবির ডিসিপ্লিনারি প্যানেল উমর আকমলকে আইসিসির দুর্নীতি দমন বিরোধী বিধিমালার ২.৪.৪ ভাঙার অপরাধে তিন বছরের জন্য নিষিদ্ধ করে। তখন অবশ্য কোনও আইনজীবী নিয়োগ করেননি উমর। তবে ওই রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগ পাওয়ার পর ঠিকই আইনজীবী নিয়োগ করেন তিনি। গত মে মাসে এ শাস্তির বিপক্ষে আপিল করেছিলেন আকমল। তার দাবি ছিল, একই অপরাধের জন্য অতীতে খেলোয়াড়দের কম মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। ২০১৭ সালে ছয় মাস ও মোহাম্মদ নওয়াজ দুই বছর নিষিদ্ধ হয়েছিলেন।

আকমলের আপিলের পর নিরেপক্ষ বিচারপতি নিয়োগ করে বিচারের ব্যবস্থা করে পিসিবি। শেষ পর্যন্ত বুধবার সেই বিচারকই রায় দিলেন। কিন্তু তাতে সন্তুষ্ট হতে পারেননি আকমল। তাই এ ডানহাতি ব্যাটসম্যান ফের আপিল করবেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর