thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর আপিলের সিদ্ধান্ত

২০১৩ অক্টোবর ০৯ ১৩:৫২:০৬ ০০০০ 00 ০০ ০০:০০:০০
রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর আপিলের সিদ্ধান্ত
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের দায়ে সাবেক মন্ত্রী বিএনপি ও নেতা আব্দুল আলীমকে আমৃত্যু কারাদণ্ড দেওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল মাহাবুবে আলম সাংবাদিকদের বলেন, এ বিষয়ে এখন কোনো মন্তব্য করবো না।

রায়ের বিষয়ে আপিল করা হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, আদালত বলেছেন তিনি (আব্দুল আলীম) সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য। কিন্তু তার শারীরিক অবস্থা, অক্ষমতা, বয়স বিবেচনা করে একটিতে দশ বছর, চারটিতে বিশ বছর এবং অন্য চারটি অভিযোগে আমৃত্যু জেলে থাকার রায় দিয়েছেন ট্রাইব্যুনাল।

বুধবার মানবতাবিরোধী অপরাধের দায়ে সাবেক মন্ত্রী ও বিএনপি নেতা আব্দুল আলীমকে আমৃত্যু কারাদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

আব্দুল আলীমের বিরুদ্ধে ১৭টি অভিযোগের মধ্যে হত্যা-গণহত্যার ৯টিই সন্দেহাতীতভাবে প্রমাণিত হলেও বয়সের কারণে এ রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল।

অভিযোগগুলোর মধ্যে ১, ২, ৬, ৭, ৮, ৯, ১০, ১২ ও ১৪ নম্বর অভিযোগ প্রমাণিত এবং ৩, ১১, ১৩, ১৫ ও ১৬নং অভিযোগ প্রমাণিত হয়নি বলে রায়ে উল্লেখ করেছেন ট্রাইব্যুনাল। এছাড়া ৪ ও ৫ নং অভিযোগে প্রসিকিউশন কোনো সাক্ষী না আনায় সেগুলোতে কোনো মন্তব্য করেননি ট্রাইব্যুনাল।

(দিরিপোর্ট২৪/ওএস/জেএম/অক্টোবর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর