thereport24.com
ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭,  ১৯ জিলহজ ১৪৪১

দেশের চার কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত

২০২০ জুলাই ৩১ ০৮:১৯:৪২
দেশের চার কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের চার কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত। গত এক মাসে তিন দফার বন্যায় দেশের ৪০ ভাগ অঞ্চল প্লাবিত হওয়ায় ফসলি জমি, প্রাণিসম্পদ ও রাস্তাঘাটের ক্ষতি হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ি, ৭ জুলাই পর্যন্ত প্রথম দফার বন্যায় শুধু ফসলের ক্ষতি হয়েছে সাড়ে ৩শ’ কোটি টাকার। আর প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য মতে, ২ লাখ পরিবার প্রায় ৭০ লাখ গবাদিপশু ও হাঁস-মুরগী নিয়ে বিপাকে রয়েছে।

মৌসুমি বায়ূর প্রভাবে অতিবৃষ্টিতে প্রথম দফা ২৫ জুন থেকে বন্যার শুরু দেশের উত্তারাঞ্চলে। পরে তা মধ্যাঞ্চল পর্যন্ত ছড়িয়ে পড়ে দ্বিতীয় দফায় ২০ জুলাই পর্যন্ত। এখন চলছে তৃতীয় দফার বন্যা। দফায় দফায় এভাবে বন্যায় ভেসে গেছে কৃষকের ফসল। ধানের প্রধান মৌসুম আমন, অর্থকরী ফসল পাট, আখসহ ১৭ ধরণের ফসল মাঠে ছিল যা বন্যার পানিতে তলিয়ে গেছে। ক্ষতির মুখে এখন কৃষক ও কৃষি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, তিন দফায় বন্যায় ৩৪টি জেলার এক লাখ ৩৮ হাজার হেক্টর জমির ফসলে ক্ষতি হয়েছে। শুধু ৯ জুলাই পর্যন্ত প্রথম দফার বন্যায় ক্ষতি কৃষির ক্ষতি ৩শ’ ৪৯ কোটি টাকা। প্রাণিসম্পদ অধিদপ্তর বলছে, ২৬ জুলাই পর্যন্ত ১৬ জেলায় প্রায় ৭০ লাখ গবাদিপশু ও হাঁস-মুরগী নিয়ে চরম বিপাকে রয়েছে ২ লাখ পরিবার।

বন্যা পূর্বাভাস কেন্দ্রের তথ্য মতে, দফায় দফায় বন্যায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত ৪ কোটি মানুষ। আর এই বন্যা সহসা যাচ্ছে না।

১৯৯৮ এর পর এটিই দীর্ঘ স্থায়ী বন্যা। আগস্টের দ্বিতীয় সপ্তাহে বন্যা পরিস্থিতির উন্নতির আশা করছে পানি উন্নয়ন বোর্ড। অক্টোবরে আরো একটি বন্যার ঝুঁকি রয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/৩১জুলাই, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর