thereport24.com
ঢাকা, বুধবার, ৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭,  ১৫ জিলহজ ১৪৪১

ভারতে বাড়ছে বৃষ্টি, খারাপ হচ্ছে বাংলাদেশের বন্যা পরিস্থিতি

২০২০ আগস্ট ০২ ১৪:৫৮:৩৩
ভারতে বাড়ছে বৃষ্টি, খারাপ হচ্ছে বাংলাদেশের বন্যা পরিস্থিতি

দ্য রিপোর্ট প্রতিবেদক: জলবায়ু পরিবর্তন ও ভারত নেপালের অতিবৃষ্টির পানি সরাসরি বাংলাদেশের ওপর দিয়ে নামার কারণেই এ বছর দেশে দীর্ঘমেয়াদী বন্যা হচ্ছে। যা আগস্টের শেষ পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস জলবায়ু বিশেষজ্ঞদের। তবে তা সর্বোচ্চ বিপদসীমা অতিক্রম করবে না। পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে ক্ষতিগ্রস্তদের থাকার ব্যবস্থা ও বিনা সুদে ঋণের ব্যবস্থা করার তাগিদ দিয়েছে বিশেষজ্ঞরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ মনিটরিং সেল গঠন করে বন্যার্তদের সর্বাত্নক খোঁজ খবর নিচ্ছেন। বন্যার্তদের সহায়তায় প্রস্তুত সরকার।

প্রতিবছরই জুন, জুলাই ও আগস্টে বন্যায় তলিয়ে যায় দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকা। তবে এ বছর উত্তরাঞ্চলের পর মধ্যাঞ্চলেও বন্যা দীর্ঘস্থায়ী হচ্ছে।

জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্রের পানি কমতে শুরু করেছে। পানি কমলেও বন্যা পরিস্থিতি দীর্ঘস্থায়ী রূপ নিতে পারে বলে জানিয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড। বন্যার পানির কারণে দুর্ভোগ বেড়েই চলছে বানভাসি মানুষদের। দুর্ভোগ কমাতে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে জেলা প্রশাসন।

ওপারে ভারী বৃষ্টি হওয়ায় সিলেটের প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারার উৎসমুখে পানি বেড়েছে। সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে পানি বিপদসীমায়। বিপদসীমা ছুঁই ছুঁই করছে কুশিয়ারা নদীর উৎসমুখের সীমান্তবর্তী জকিগঞ্জের অমলসিদ পয়েন্টে। কুশিয়ারার ফেঞ্চুগঞ্জ পয়েন্টেও পানি এখনো বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ভারতের জলপাইগুড়িতে অবিরাম বৃষ্টির প্রভাবে উত্তরাঞ্চলে ধরলা এবং ব্রহ্মপুত্রের পানি একদিনের ব্যবধানে আরও বেড়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

সরকারি হিসেবে ইতিমধ্যেই বন্যায় আক্রান্ত দেশের অর্ধেকেরও বেশী জেলার প্রায় এক কোটি মানুষ। জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, মূলত ভারত ও নেপালের পানি যমুনা ও পদ্মা হয়ে বাংলাদেশের মধ্যাঞ্চলের নদী দিয়ে বঙ্গোপসাগরে গিয়ে পড়ে। এসব নদীর আশপাশের এলাকায় মজবুত বাঁধ না থাকার কারণে প্লাবিত হচ্ছে। বৃষ্টি অব্যাহত থাকলে আগামী ৩ সপ্তাহের মধ্যে বন্যা পরিস্থিতির উন্নতি নাও হতে পারে বলে শঙ্কা তাদের।

বিশেষজ্ঞরা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে উজানে বেশি বৃষ্টি হচ্ছে। জামালপুর, শেরপুর সুনামগঞ্জ এসব জায়গা বন্যা নিয়ন্ত্রণ তেমন নেই। আর কুড়িগ্রামে বাঁধ ভেঙেছে তাই পানি প্রবেশ করছে।’

তারা বলেন,‘বন্যার্তরা যাতে সহজে তাদের বাড়িতে ফিরে যেতে পারে সে ব্যবস্থা করা এবং তাদের জন্য লং টার্ম পুর্নবাসন করা দরকার।’

১৯৮৮ ও ১৯৯৮ সালের পর দেশে এবারই সবচেয়ে দীর্ঘ সময় ধরে বন্যা হচ্ছে। ধারণা করা হচ্ছে দেশের সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যা হতে যাচ্ছে এবার।

(দ্য রিপোর্ট/আরজেড/০২আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর