thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

ট্যানারি মালিকরা শনিবার থেকে চামড়া কিনবেন

২০২০ আগস্ট ০৪ ১৫:১৪:০২
ট্যানারি মালিকরা শনিবার থেকে চামড়া কিনবেন

দ্য রিপোর্ট প্রতিবেদক: কোরবানির পশুর লবণযুক্ত চামড়া আগামী শনিবার থেকে কিনবেন ট্যানারি মালিকরা। সরকার নির্ধারিত দামে আড়তদার ও ডিলারদের কাছ থেকে এ চামড়া সংগ্রহ করা হবে। মঙ্গলবার ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সরকার নির্ধারিত দামে আগামী শনিবার থেকে ট্যানারির মালিকরা লবণযুক্ত চামড়া সংগ্রহ শুরু করবেন। সাখাওয়াত উল্লাহ বলেন, আড়তদাররা জানে কোন চামড়ার কত দাম। শুধু মৌসুমী ব্যবসায়ীদের জন্য কোরবানির ঈদের আগে চামড়ার দাম নির্ধারণ করা হয়। কিন্তু তারা বিষয়টি বুঝতে চান না। কত দাম দিয়ে কিনবে তাও জানেন না। কখন আড়তে আনবে তাও অনেকে জানেন না। এ কারণে বাজারে অসংগতি সৃষ্টি হয়।

তিনি আরো বলেন, অনেকে চামড়া সংগ্রহ করে পরের দিন আড়তে বিক্রি করতে আসেন। ওই চামড়া তো নষ্ট হয়ে যায়। এভাবে প্রতি বছরই মৌসুমি ব্যবসায়ীদের অভিজ্ঞতার অভাবে হাজার হাজার পশুর চামড়া নষ্ট হচ্ছে।

জানা গেছে, করোনা মহামারিসহ নানা কারণে এবার পশু জবাই ২৫ থেকে ৩০ শতাংশ কম হয়েছে। তাই ৭০ থেকে ৭৫ লাখ গরু, ছাগল, ভেড়া ও মহিষের চামড়া সংগ্রহ করার লক্ষ্য ঠিক করা হয়েছে। আগামী এক দেড় মাসে আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে এসব লবণযুক্ত চামড়া কেনা হবে।

প্রতি বছর কোরবানির ঈদের সময় নিজস্ব উদ্যোগ ও মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে আড়তদার ও ডিলাররা কাঁচা চামড়া সংগ্রহ করে লবণ দিয়ে তা সংরক্ষণ করা হয়। পরে আড়তদারদের কাছ থেকে সুবিধা অনুযায়ী ট্যানারি মালিকরা চামড়া সংগ্রহ করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৪আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর