thereport24.com
ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭,  ৩ সফর 1442

পুঁজিবাজারে ৮০০ কোটি টাকা ছাড়াল লেনদেন

২০২০ আগস্ট ০৬ ১৮:৫২:২২
পুঁজিবাজারে ৮০০ কোটি টাকা ছাড়াল লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক: পুঁজিবাজারে সূচক ও লেনদেন বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। প্রতিদিনই তার আগের দিনের তুলনায় বাড়ছে আর্থিক ও শেয়ার লেনদেন। বৃহস্পতিবার (৬ আগস্ট) টানা দশম দিনের মতো পুঁজিবাজারের ঊর্ধ্বমুখীধারা অব্যাহত রয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আর্থিক লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে। যা আগের সাড়ে ৫ মাসের মধ্যে একদিনে ডিএসইতে সর্বোচ্চ আর্থিক লেনদেন। এর আগে, গত ১৯ ফেব্রুয়ারি ডিএসইতে ৮৩৭ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। ওইদিনের পর বৃহস্পতিবার ডিএসইতে সর্বোচ্চ আর্থিক লেনদেন হয়।

লেনদেন বৃদ্ধির এই ধারা অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিল। বৃহস্পতিবার ডিএসইতে আর্থিক লেনদেনে পাশাপাশি বেড়েছে শেয়ার লেনদেনও। সে সঙ্গে বেড়েছে সব সূচক ও বাজার মূলধন। দিনশেষে ডিএসই’র প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৬৪ পয়েন্টে উন্নীত হয়। এটি গত ৫ মার্চের পর একদিনে ডিএসইতে সূচকের সর্বোচ্চ অবস্থান।

এদিন ডিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ৫৮ লাখ ৪৬ হাজার ৬২৬টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২১৯টির, কমেছে ৭৯টির এবং ৫৫টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৬৪ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে এক হাজার ১১ পয়েন্টে এবং ১ হাজার ৪৭৫ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে ডিএসইতে ৮৩৬ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

অন্যদিকে, এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২৬৫ প্রতিষ্ঠানের ১ কোটি ৪৬ লাখ ৬১ হাজার ১২৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেষয়ারের মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ৫০টির এবং ৫৬টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৭১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪০১ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ৪৯ কোটি ১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/০৬আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর