thereport24.com
ঢাকা, রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭,  ৯ সফর 1442

গরমে স্বস্তি পেতে যা করবেন

২০২০ আগস্ট ০৯ ০৯:৫২:৪২
গরমে স্বস্তি পেতে যা করবেন

বেশ কয়েক দিন ধরেই গরমে অস্বস্তিতে সবাই। করোনা ভীতির মধ্যে এ যেন নতুন ভোগান্তি। লকডাউনের এই সময়েও অনেকটা হটাৎ করেই বেড়ে গেছে তাপমাত্রা। রাজধানী ঢাকা এবং ঢাকার বাইরেও চলছে এই অবস্থা। অত্যাধিক গরমের কারণে নানাবিধ সমস্যা দেখা দেয়। করোনার এই সময়ে একটু বাড়তি সতর্কতা এমনিতেই দরকারি। আর এমন গরমে যেন তা অনেকটাই অপরিহার্য হয়ে উঠে। তাই গরমের হাত থেকে নিস্তার বা স্বস্তি পেতে করতে পারেন বেশ কিছু কাজ।

গোসল করা
দুপুরের রোদ্দুরে না বের হওয়ার চেষ্টা করবেন। জেনে রাখুন দুপুর দুটো পর্যন্ত তাপমাত্রা সব থেকে বেশি থাকে। এই সময় বাইরে গেলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে, খুব কষ্ট হয়। তাই চেষ্টা করবেন দুপুর বারোটা থেকে দুপুর তিনটের মধ্যে অফিসে বা কোনও ঘরে থাকার। সেইসাথে গরমে শরীর অস্থির লাগলে চোখে মুখে ঠাণ্ডা জলের ঝাপটা দিতে হবে। আর যদি সম্ভব হয় গোসল করে নিতে পারলে ভাল হয়। অন্যান্য শারীরিক অসুবিধা না থাকলে গরম কালে ৩ থেকে ৪ বার গোসল করলে গরমের কষ্ট অনেক কম হয়। তবে কোন ধরণের সমস্যা থাকলে এই রকমটা না করাই ভালো।

ফল ও পানীয়
গরমে পর্যাপ্ত পরিমাণে পানি ও পানীয় খাবার খেতে হবে। তবে এক্ষেত্রে বাজারের প্রচলিত পানীয় পণ্য পরিহার করাই উত্তম। বাড়িতে পাতা দইয়ের ঘোল, নুন লেবুর শরবৎ, ডাবের জল, যে কোনও টাটকা ফলের রস খেলে চট করে ক্লান্ত হবেন না। সেইসাথে শসা, জামরুল, তরমুজ, আঙুরসহ যে কোনও টাটকা ফল খেলে ভাল হয়। তাই রোজকার ডায়েটে রাখুন টক দই, যা হজমশক্তি বাড়বে।

সতর্কতা
গরমে হালকা রঙের সুতির ঢিলে পোশাক পরা উচিত। আর বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন মেখে বের হওয়া হওয়াটাই ভালো। গরমে ব্যায়াম করলে কষ্ট বাড়ে। চেষ্টা করুন সাঁতার কেটে বা সন্ধেবেলা ব্যায়াম করে ফিট থাকার। সেইসাথে যাদের ক্রনিক কিডনির অসুখ বা হার্টের সমস্যা আছে, তাদের মাপ অনুযায়ী পানি পান করা ভালো। আর যদি কোন রকম কষ্ট হয়, তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তাছাড়া, গরমে ভয়ানক ঘাম হলে, চোখে অন্ধকার দেখলে অথবা শ্বাসের কষ্ট হলে দেরি না করে ডাক্তারের কাছে যেতে হবে।
গরমে ভয়ানক বিপদে পড়তে হয় পার্কিং করা গাড়ির মধ্যে বসে থাকলে। এর থেকে মারাত্মক বিপদের ঝুঁকি থাকে। রোদ্দুরে গাড়ি পার্ক করে রাখলে ১০ মিনিটের মধ্যেই গাড়ির মধ্যেই গাড়ির ভিতরের তাপমাত্রা বেড়ে যায় প্রায় ২০ ডিগ্রি ফারেনহাইট। এতে প্রবল গরমে মানুষ বেহুঁশ হয়ে যান, প্রাণ হারানোর মতো ঘটনাও ঘটে। সুতরাং এই ব্যাপারটা ভুলবেন না।

(দ্য রিপোর্ট/আরজেড/০৯আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর