thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

মস্তিষ্কে রক্তক্ষরণে সঙ্কটে প্রণব মুখোপাধ্যায়

২০২০ আগস্ট ১২ ০৯:৪১:১৭
মস্তিষ্কে রক্তক্ষরণে সঙ্কটে প্রণব মুখোপাধ্যায়

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা এখনও সঙ্কটজনক। গত সোমবার সাবেক এই রাষ্ট্রপতির প্রাণ বাঁচাতে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করতে হয়েছিল। এতে তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয়েছে।

দেশটির হাসপাতালের বুলেটিনে বলা হয়েছিল, ‘সোমবার বেলা ১২টা নাগাদ প্রণববাবুকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয়। তার মাথায় অনেকখানি রক্ত জমাট বেঁধে ছিল। অস্ত্রোপচারের পরেও তার শারীরিক অবস্থা সঙ্কটজনক রয়েছে।’

রোববার রাতে বাড়িতে পড়ে যান প্রণববাবু। মাথা না-ফাটলেও বেশ চোট লাগে। কিছু স্নায়ুঘটিত সমস্যাও দেখা দেয়। হাসপাতালে ভর্তি করার পরে সিটি স্ক্যান‌ করে দেখা যায়, তার মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে রয়েছে। অস্ত্রোপচার করা ছাড়া উপায় নেই। অস্ত্রোপচারের আগে তার কোভিড পরীক্ষার ফল পজ়িটিভ মেলে।

হাসপাতালের একটি সূত্র জানিয়েছে, ৮৪ বছর বয়সি প্রাক্তন রাষ্ট্রপতিকে ভেন্টিলেশনে রাখা হলেও তার কারণ করোনা নয়। তিনি স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই তাকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত মূল সমস্যা হল, অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না। প্রণববাবু দীর্ঘদিন ধরেই রক্ত পাতলা রাখার ওষুধ খান। সেই কারণেই রক্ত পুরোপুরি জমাট বাঁধছে না।

রক্ত জমাট না-বাঁধা পর্যন্ত তাঁর অবস্থার উন্নতি হবে না বলেই মনে করছেন চিকিৎসকদের একাংশ। বিভিন্ন ক্ষেত্রের চিকিৎসকদের নিয়ে তৈরি একটি দল প্রাক্তন রাষ্ট্রপতির দেখভাল করছেন। ভারত সরকারের শীর্ষ স্তর থেকে নিয়মিত ভাবে তার স্বাস্থ্যের খোঁজখবর নেওয়া হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/১২আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর