thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

অভিবাসী ভিসা নিষেধাজ্ঞা শিথিল করলো ট্রাম্প প্রশাসন

২০২০ আগস্ট ১৩ ১৫:০৬:১৩
অভিবাসী ভিসা নিষেধাজ্ঞা শিথিল করলো ট্রাম্প প্রশাসন

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন ভিসা নিয়ে লকডাউনের আগে যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে কাজ করতেন, তারা চাইলে একই কাজে ফিরে যেতে পারবেন বলে জানিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

হিন্দুস্তান টাইমস জানায়, এইচ-ওয়ানবি ভিসার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। ফলে অভিবাসীরা তাদের আগের জায়গায় কাজে ফিরতে চাইলে তাতে বাধা দেবে না মার্কিন কর্তৃপক্ষ।

এ নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় নতুন একটি নির্দেশনা জারি করেছে। এতে বলা হয়, অভিবাসী কর্মীরা যারা একই কাজে যোগ দিতে যুক্তরাষ্ট্রে ফিরতে চান, তাদের জন্য এইচ-ওয়ানবি ভিসার বেশকিছু নিয়ম শিথিল করা হয়েছে। নিয়ম শিথিল করার মধ্যে দিয়ে কর্মীদের স্ত্রী, স্বামী, সন্তান ও পরিজনদেরও যুক্তরাষ্ট্রে ফেরার অনুমতি দেয়া হয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যে একটি নির্বাহী আদেশে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে এইচ-ওয়ানবি ভিসায় যুক্তরাষ্ট্রে থাকা বিদেশি নাগরিকদের কাজে বহাল করতে পারবে না মার্কিন কোম্পানিগুলো।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয় ফেসবুক, অ্যামাজনসহ বিভিন্ন শীর্ষ মার্কিন কোম্পানি। ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আইনি পদক্ষেপ নেয়।

কোম্পানিগুলো দাবি করে, অভিবাসীদের নিয়ে এমন সিদ্ধান্তের ফলে মার্কিন অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

গত ২২ জুন ট্রাম্প প্রশাসন এইচ-ওয়ানবি ভিসাসহ অন্যান্য বিদেশি কর্মীদের ভিসা স্থগিত করেছিল। করোনার ধাক্কায় বেকারত্ব বেড়ে যাওয়ায় সেখানকার কর্মক্ষেত্রে শুধু মার্কিনীদের জন্য সংরক্ষিত রাখতে এমন পদক্ষেপ নেন ট্রাম্প।

২০২০ সালের শেষ পর্যন্ত এই স্থগিতাদেশ কার্যকর থাকবে বলে তিনি জানিয়েছিলেন। নভেম্বরেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে ট্রাম্পের এই সিদ্ধান্ত ঘিরে বাণিজ্য-আইন-মানবাধিকারসহ নানা মহল থেকে প্রতিবাদের ঝড় উঠে।

(দ্য রিপোর্ট/আরজেড/১৩আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর