thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

পরীক্ষায় সাফল্য অর্জন চীনের তৈরি আরেকটি প্রার্থী ভ্যাকসিনের

২০২০ আগস্ট ১৭ ১০:৩১:১৪
পরীক্ষায় সাফল্য অর্জন চীনের তৈরি আরেকটি প্রার্থী ভ্যাকসিনের

দ্য রিপোর্ট ডেস্ক: চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞান সংক্রান্ত ম্যাগাজিন- জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন- এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ বা ক্লিনিক্যাল ট্রায়ালে চীনের তৈরি নিষ্ক্রিয় ধরনের একটি কোভিড-১৯ প্রার্থী ভ্যাকসিন- সম্পূর্ণ নিরাপদ প্রমাণিত হওয়ার পাশাপাশি ফলপ্রসূ রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতেও সমর্থ হয়েছে। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞান সংক্রান্ত ম্যাগাজিন- জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন- এ প্রকাশিত গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

গবেষণাপত্রে, প্রথম ও দ্বিতীয় স্তরের ক্লিনিক্যাল ট্রায়ালের মধ্যবর্তী ফলাফল তুলে ধরা হয়। চীনের রাষ্ট্রায়ত্ত ওষুধ প্রস্তুতকারক সাইনোফার্মের অধীন চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের (সিএনবিজি) সহযোগী সংস্থা উহান ইনস্টিটিউড অব বায়োলজিক্যাল প্রডাক্টস প্রার্থী ভ্যাকসিনটি তৈরি করেছে। এছাড়া, চীনের জাতীয় বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্রের অধীনে এর গবেষণায় জড়িত- উহান ইনস্টিটিউড অব ভায়রোলজি নামক আরেকটি জীবাণু বিষয়ক গবেষণা কেন্দ্র।

১৮-৫৯ বছরের মধ্যে ৩২০ জন স্বেচ্ছাসেবীর দেহে প্রার্থী ভ্যাকসিনটি পরীক্ষার পর প্রাপ্ত তথ্য তুলে ধরা হয়েছে। এদের মধ্যে ৯৬ জন প্রথম স্তরের পরীক্ষায় এবং বাকি ২২৪ জন দ্বিতীয় স্তরে অংশ নেন। খবর শিনহুয়ার।

এসব পরীক্ষায় ভ্যাকসিনের ডোজ কমবেশি করা হয় স্বেচ্ছাসেবী ভেদে। একেবারে কম, মাঝারি এবং উচ্চ মাত্রার ডোজ তাদের দেহে ইঞ্জেকশনের মাধ্যমে প্রয়োগ করা হয়। এর ফলে পরীক্ষায় অংশ নেওয়া অধিকাংশের দেহে নতুন করোনাভাইরাস নিষ্ক্রিয়কারী এক ধরনের নতুন অ্যান্টিবডির সন্ধান পাওয়া গেছে।

গবেষণাপত্রটির লেখক বিজ্ঞানীরা ভ্যাকসিনের সুরক্ষার মূল্যায়ন করে বলেন, এতে কোনো গুরুতর বিরূপ পার্শ্বঃপ্রতিক্রিয়া দেখা যায়নি। পাশাপাশি সন্তোষজনক মাত্রায় রোগ প্রতিরোধ ব্যবস্থা বা ইম্যিউজেনিসিটি তৈরিতেও এটি সমর্থ হয়।

তবে প্রয়োগের পর গ্রহণকারীদের দেহে সামান্য কিছু পার্শ্বঃপ্রতিক্রিয়া যেমন; ইনজেকশন নেওয়ার স্থানে ব্যথা, তারপর জ্বর দেখা দেয়। অবশ্য, উভয় উপসর্গই ছিল মৃদু স্বভাবের; নির্দিষ্ট একটি পর্যায়ের পর কোনো প্রকার ওষুধ ছাড়াই এসব থেকে মুক্তি পান স্বেচ্ছাসেবীরা।

(দ্য রিপোর্ট/আরজেড/১৭আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর