thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নারকেল তেলের যত গুণ

২০২০ সেপ্টেম্বর ১৪ ০৯:১০:২৫
নারকেল তেলের যত গুণ

দ্য রিপোর্ট ডেস্ক: চুলের যত্ন ছাড়া আমরা নারকেল তেলের ব্যবহার আমরা কয়জনই বা করি। সুন্দর গন্ধের এই তেল আমাদের চুলকে পুষ্টি আর সৌন্দর্য এনে দেয়। তাই সব বয়সীদের কাছে এখনো চুলের প্রথম যত্ন মানেই নারকেল তেল। শুধু তাই নয়, এই তেল আমাদের দৈনন্দিন জীবনে আরও অনেক কাজে লাগতে পারে। দেখুন নারকেল তেলের আরও কতো গুণের কথা:

১. মেকআপ ভালোভাবে মুছে ফেলা নিয়ে আমরা বেশ চিন্তিত থাকি। কারণ মেকআপ তুলতে না পারলে হতে পারে ত্বকের ক্ষতি। সেই মেকআপের রিমুভার হিসেবে নারকেল তেল ব্যবহার করুন, ভালো ফল পাবেন। আবার নারকেল তেল ব্যবহার করে মেকআপের পর আপনার চিকবোন হাইলাইট করে নিতে পারেন।

২. আমাদের নখের পাশের চামড়া মোটা হয়ে খসখসে হয়ে যায় অনেক সময়েই। সেখানে লোশন দিলেও কাজ হতে চায়না। তাই লোশনের পরিবর্তে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

৩. আপনি যদি আপনার মেকআপের ব্রাশটি একদম নিখুঁতভাবে পরিস্কার করতে চান তাহলে এইকই অনুপাতে নারকেল তেল ও অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান মিশিয়ে পরিস্কার করুন। দেখবেন একদম পরিস্কার হয়ে গেছে।

৪. শরীরে স্ক্রাবিং করতে তো আমরা বাইরের কতো স্ক্রাবার ব্যবহার করি। এতে তাকে বিভিন্ন কেমিকেল যেগুলো ত্বকের ক্ষতি করে বসতে পারে। তবে খুব সহজেই ঘরে বসে নারকেল তেলের সঙ্গে চিনি মিশিয়ে বডি স্ক্রাব তৈরি করা যায়। এটি ত্বকের ফাটা দাগও দূর করে।

৫. আমাদের যাদের ঠোঁটের চামড়া ফেটে যাওয়া সমস্যা আছে, তাদের জন্য নারকেল তেল একদম পারফেক্ট। কিছুদিন নিয়মিত ঠোঁটে এই তেল ব্যবহার করলে ঠোঁট ফাটা চলে যাবে।

৬. শুস্কতা আমাদের ত্বকের অন্যতম একটি সমস্যা। ত্বকে আর্দ্রতা এবং প্রয়োজনীয় তৈলাক্ত ভাব ফিরিয়ে দিতে আপনি ব্যবহার করতে পারেন নারকেল তেল। ভালোভাবে ম্যাসাজ করে লাগাবেন।

৭. আপনার বুকে যদি দীর্ঘদিন ধরে কফ জমে থাকে তবে নারকেল তেল ব্যবহার করে বানিয়ে নিতে পারেন ঘরোয়া টোটকা। আধা কাপ নারকেল তেল, রোজমেরি, দারচিনি ও ইউক্যালিপটাস এসেনশিয়াল তেল একসঙ্গে মিশিয়ে বানান কনজেশন রিলিফ ক্রিম। এবার সেটি বুকে মালিশ করে দেখুন।

৮. আপনি নরম কোমল মোলায়েম পা চাইলে নারকেল তেল পায়ে মেখে মোজা পরে ঘুমান।

৯. আইশ্যাডো গুঁড়োতে একটু নারকেল তেল মিশিয়ে নিজের পছন্দের রঙের লিপগ্লস তৈরি করতে পারেন।

১০. চোখের নিচের ফোলা ফোলাভাব দূর করতে একটি কটনপ্যাডে নারকেল তেল লাগিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর চোখের নিচে লাগিয়ে রাখুন। চোখ ফোলা কমে যাবে।

(দ্য রিপোর্ট/আরজেড/১৪সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর