thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭,  ১১ সফর 1442

‘বয়কট সালাউদ্দিন’ দাবিতে ফুটবল প্রেমিরা

২০২০ সেপ্টেম্বর ১৪ ১৫:৪৮:১২
‘বয়কট সালাউদ্দিন’ দাবিতে ফুটবল প্রেমিরা

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান কমিটি বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ফুটবল প্রেমিরা। একইসঙ্গে দেশের ফুটবলের সার্বিক উন্নতির জন্য নতুন কমিটির করার দাবি জানান।

কয়েকদিন ধরেই ফেসবুকজুড়ে চলছে ‘বয়কট সালাউদ্দিন’ রব। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ফুটবল গ্রুপগুলোর পাশাপাশি ব্যক্তিগত টাইমলাইনে ‘বয়কট বা আউট সালাউদ্দিন’ নামের হ্যাশট্যাগে সয়লাব হয়েছে। টানা ১২ বছর দেশের ফুটবলের সভাপতি থাকা কাজী সালাউদ্দিনের আমল নিয়ে সন্দিহান দেশের ফুটবল সমর্থকরা। বছরের পর বছর দেশের ফুটবলের অগ্রগতি নিয়ে প্রশ্ন উঠেছে।

এছাড়াও র‌্যাঙ্কিংয়ের চরম অবনতি, দুর্নীতি, বেহাল ফুটবল নিয়ে আলোচনার থেকে সমালোচনার জন্ম দিয়েছে এই বাফুফে বস। পুণরায় নির্বাচনে অংশ নেয়াতে দেশের ফুটবলের ভবিষ্যত নিয়ে শঙ্কিত ফুটবল সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘জোরালো প্রতিবাদ’ শুরু করেছে। হ্যাশট্যাগে সয়লাব হয়েছে ফেসবুক-টুইটার।

এর সূত্র ধরেই আজ দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে ‌‘প্রজন্ম, ফুটবল যাদের চেতনায় ও অস্তিত্বে’ শীর্ষক সংগঠন। মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ এবং সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সুমন। এসময় সংগঠনের পক্ষে বিভিন্ন শিক্ষার্থী ও ফুটবল প্রেমিরাও বক্তব্য রাখেন।

সাবেক জাতীয় ফুটবলার কায়সার হামিদ বলেন, সর্বশেষ ২০১৬ সালের নির্বাচনে কাজী সালাউদ্দিন বলেছিলেন এটাই তার শেষ নির্বাচন। ১২ বছর ধরে দৃশ্যমান কোনও উন্নয়ন করতে পারেননি। গেল নির্বাচনে বলেছিলেন ২০২২ সালে বিশ্বকাপ খেলাবেন। চিত্রটা পুরোপুরি ভিন্ন।’

কায়সার হামিদ বলেন, আজ যেসব তরুণরা এখানে ফুটবলের জন্য দাঁড়িয়েছে, এ তরুণরা ফুটবলের সোনালী দিন দেখেনি। তবুও তারা এখন ফুটবলের দৈন্যদশা দেখে এখানে দাঁড়িয়েছে।

একটা সময় আমাদের দেশ ফুটবলে অনন্য ছিল। কিন্তু এখন আর নেই। ফিফা র‌্যাংকিংয়ে আমাদের দেশ তলানিতে। সাফ ফুটবলেও একই অবস্থা। আর দুর্নীতির কথা কি বলবো, ফুটবলের দুর্নীতি নিয়ে দুর্নীতি দমন কমিশনও (দুদক) বাফুফের সভাপতিকে তলব করে, এর থেকে লজ্জার আর কি হতে পারে।

ব্যারিস্টার সুমন বলেন, আমাদের ছেলেদের যোগ্যতার অভাব নেই। কিন্তু তাদের সেভাবে ট্রিট করা হচ্ছে না। আজ বিভাগ, জেলা বা গ্রাম পর্যায়ে একটা ফুটবল ম্যাচ হলেও সেই মাঠে হাজার হাজার দর্শক হয়। অথচ ঢাকাতে যখন ফুটবল ফেডারেশনের নেতৃত্বে জাতীয় স্টেডিয়ামে খেলা হয়, তখন হাতে গোনা দর্শকও থাকে না। এ থেকেই বোঝা যায়, জাতীয় পর্যায়ের খেলা কোথায় গিয়ে ঠেকেছে।

তিনি বলেন, দীর্ঘ ১২ বছরে ফুটবলের কোনো উন্নতি হয়নি। নির্বাচন করেও বর্তমান প্যানেলকে সরানো সম্ভব নয়। একমাত্র প্রধানমন্ত্রীই পারেন তাদের সরিয়ে নতুন প্যানেল করার মাধ্যমে ফুটবলকে রক্ষা করতে।

কর্মসূচি থেকে ১২ বছরের দুর্নীতি ও ব্যর্থতার পর ফের বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন ও তার প্যানেল বাফুফে নির্বাচনে প্রতিবাদ ও পদত্যাগের দাবি জানানো হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/১৪সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর