thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

করোনাকালে অর্থনৈতিক ক্ষতি কাটাতে তহবিল বৃদ্ধি করবে এডিবি

২০২০ সেপ্টেম্বর ১৯ ০৭:৪৪:৪৭
করোনাকালে অর্থনৈতিক ক্ষতি কাটাতে তহবিল বৃদ্ধি করবে এডিবি

দ্য রিপোর্ট প্রতিবেদক: করোনাকালে বাংলাদেশসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক ক্ষয় ক্ষতি কাটিয়ে উঠতে এশিয় উন্নয়ন ব্যাংক বা এডিবি তার অনুদান তহবিলকে বাড়ানোর ঘোষণা দিয়েছে।

শুক্রবার বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী এডিবির ঢাকা অফিস এক বিবৃতিতে বলেছে তারা করোনা সংকট কাটিয়ে উঠতে দেশগুলোর উন্নয়নে আগামী ২০২১ থেকে ২০২৪ সাল পর্যন্ত চার বছরের জন্য তাদের অনুদান তহবিল ৫০ কোটি ডলার বাড়িয়ে ৪০০ কোটি ডলারে উন্নীত করেছে। এর আগে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত চার বছরে এই তহবিলের পরিমাণ ছিল ৩৫০ কোটি ডলার।

বিবৃতিতে বলা হয়েছে, এডিবির অনুদান তহবিলের ৫৮ শতাংশ বা ২৩০ কোটি ডলারের যোগান দেবে ৩০টি দাতা দেশ এবং বাকি ১৭০ কোটি ডলার বা ৪২ শতাংশ অর্থায়ন আসবে এডিবির সাধারণ মূলধন সংস্থান থেকে। এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া সংস্থাটির এশিয়ান ডেভলপমেন্ট ফান্ড বা অনুদান ফান্ড বৃদ্ধির জন্য দাতাদের সমর্থনকে গভীরভাবে প্রশংসা করে বলেছেন যারা এই অনুদান ফান্ড বৃদ্ধি করেছে সেইসব দেশও করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য ও অর্থনৈতিক সঙ্কটের চাপে রয়েছে।

তিনি আশা প্রকাশ করেছেন, করোনা সংকটে এই অনুদান ফান্ড এই অঞ্চলের সবচেয়ে দরিদ্র ও দুর্বল দেশগুলোর অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়ন কার্যক্রম পরিচালনার উদ্যোগের ক্ষেত্রে গুরুত্ব পূর্ণ অবদান রাখবে।

(দ্য রিপোর্ট/আরজেড/১৯সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর