thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭,  ১৩ রবিউল আউয়াল 1442

ট্রাম্পের চিঠিতে বিষ

২০২০ সেপ্টেম্বর ২০ ১৩:১৮:২৫
ট্রাম্পের চিঠিতে বিষ

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পাঠানো একটি চিঠিতে মারাত্মক বিষের অস্তিত্ব পাওয়া গেছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। সিএনএন,নিউ ইয়র্ক টাইমস ও বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

চলতি সপ্তাহের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্পের উদ্দেশে আসা একটি চিঠির খাম নিরাপত্তা রক্ষীদের স্ক্রিনিংয়ের পর নজরে আসে। তবে হোয়াইট হাউজে পৌঁছানোর আগেই সেই চিঠি জব্দ করা হয়েছে। সেই খাম পরীক্ষা করে রাইসিন বিষের অস্তিত্ব পাওয়ায় নিরাপত্তা রক্ষীরা চিঠিটি হোয়াইট হাউজে যাওয়ার আগেই আটকে দেয়।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি জানায়, রাইসিন এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যুর ঘটাতে পারে।

রাইসিন কোনভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সঙ্গে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা, বমি শুরু হয়। এরপর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার উপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু। রাইসিনের বিষক্রিয়া প্রতিরোধে কোন প্রতিষেধক নেই। ল্যাব পরীক্ষাতেও রাইসিনের উপস্থিতি শনাক্ত হয়েছে।

ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এই ব্যাপারে কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে এই চিঠির প্রেরকের খোঁজ করছে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এফবিআই এবং প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস।

প্রাথমিকভাবে তাদের ধারণা চিঠিটি কানাডা থেকে পাঠানো হয়েছে। এফবিআই জানিয়েছে আপাতত কোন ধরনের ঝুঁকি তারা দেখছেন না। এদিকে চিঠিটি কানাডা থেকে পাঠানো হয়েছে বলে মনে করছেন আরেক কর্মকর্তা।

(দ্য রিপোর্ট/আরজেড/২০সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর