thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ইউরোপ থেকে আমরা অস্ত্র কিনব না

২০২০ সেপ্টেম্বর ২০ ১৯:৪৬:২৫
ইউরোপ থেকে আমরা অস্ত্র কিনব না

দ্য রিপোর্ট ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আগামী অক্টোবরে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর তার দেশ ইউরোপ থেকে কোনো অস্ত্র কিনবে না। রাশিয়া এবং চীন থেকে অস্ত্র কিনলেই ইরানের প্রয়োজন মিটে যাবে বলে তিনি উল্লেখ করেন। গতরাতে ইরানের একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন জাওয়াদ জারিফ।

ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেলে ইউরোপের দেশ ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি ইরানের কাছে অস্ত্র বিক্রি না করার জন্য প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে নিচে যাচ্ছে বলে খবর প্রচারিত খবরের প্রতিক্রিয়ায় জারিফ এসব কথা বলেছেন।

তিনি বলেন, ইরানের ইসলামি বিপ্লব সফল হওয়ার পর থেকে ইউরোপের দেশগুলো তেহরানের কাছে অস্ত্র বিক্রি করে নি এবং ১৯৮০’র দশকে ইরানের ওপর ইরাক আগ্রাসন চালালে তখন ইউরোপের দেশগুলো অস্ত্র বিক্রির পরিবর্তে ইরানের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে। এসব মাথায় রেখে ইরান ইউরোপের দেশগুলো থেকে অস্ত্র কেনার চিন্তা করবে না।

জাওয়াদ জারিফ বলেন, “বিপ্লবের পর থেকে আমরা ইউরোপের অস্ত্র-ক্রেতা ছিলাম না, তারাও আমাদের কাছে অস্ত্র বিক্রি করে নি। এখন অস্ত্র বিক্রির জন্য আমরা তাদের ওপর চাপ সৃষ্টি করবো না, কারণ তাদের অস্ত্রের প্রয়োজন আমাদের নেই।”

(দ্য রিপোর্ট/আরজেড/২০সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর