thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭,  ১৩ রবিউল আউয়াল 1442

আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানালেন গুতেরেস

২০২০ সেপ্টেম্বর ২২ ০৬:২৯:৪৪
আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানালেন গুতেরেস

দ্য রিপোর্ট ডেস্ক: বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় আরো আন্তর্জাতিক সহযোগিতার আহব্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সোমবার (২১ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তিনি এই আহব্বান জানান।

গুতেরেস বলেন, ‘বর্তমানে আমাদের সামনে বহুপক্ষীয় ও নানামুখী সমস্যার আধিক্য রয়েছে। তবে বহুপক্ষীয় সমাধান নেই। জলবায়ু পরিবর্তন দ্রুত হচ্ছে। বায়োডারভারসিটি ভেঙে পড়ছে। বিশ্বব্যাপী দারিদ্র্যতা বাড়ছে। ঘৃণা বৃদ্ধি পাচ্ছে। ভূ-রাজনৈতিক সমস্যা দ্রুত গতিতে বাড়ছে। তার সঙ্গে যুক্ত হয়েছে করোনাভাইরাস মহামারি। যেটা বিশ্বকে আরো কোণঠাঁসা করে ফেলেছে। একমাত্র ঐক্যবদ্ধ হওয়ার মাধ্যমে উক্ত সমস্যাগুলোর মোকাবিলা করতে পারি আমরা। এক্ষেত্রে আরো বেশি আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন।’

সোমবার থেকে শুরু হওয়া জাতিসংঘের প্রতিষ্ঠাবার্ষিকীর সম্মেলনে বিশ্বের ২০০টি দেশ অংশ নিয়েছে। যেখানে বিভিন্ন দেশের শীর্ষ পর্যায়ের নেতারা বিশ্বের নানাবিধ সমস্যা ও তার সমাধানের বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

যেহেতু করোনাভাইরাসের সমস্যা চলছে সেহেতু এবারের এই অনুষ্ঠানে প্রত্যেক সদস্য দেশ থেকে কেবল একজন করে প্রতিনিধি অংশ নিতে পারছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২২সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর