thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭,  ১২ রবিউল আউয়াল 1442

প্রবাসীদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়াল সৌদি সরকার

২০২০ সেপ্টেম্বর ২৩ ১৯:১৫:০৪
প্রবাসীদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়াল সৌদি সরকার

দ্য রিপোর্ট প্রতিবেদক: অবশেষে প্রবাসীদের ভিসার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি সরকার। পাশাপাশি ৩০ সেপ্টেম্বর বিমানের ৪টি ফ্লাইটের অনুমতিও দেয়া হয়েছে। বুধবার (২৩ সেপ্টেম্বর) এ অনুমতি দেয়া হয়।

এর আগে, সৌদি আরব থেকে ছুটি কাটাতে আসা বাংলাদেশিদের ভিসার মেয়াদ বাড়ানোর প্রশ্নে সৌদি কর্তৃপক্ষের সিদ্ধান্তের জন্য আগামী রোববার পর্যন্ত অপেক্ষা করতে হবে। আজ বুধবার মন্ত্রণালয়ে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেছেন, ‘বাংলাদেশের পক্ষ থেকে ভিসার মেয়াদ তিন মাস বাড়ানোর জন্য সৌদি আরব সরকারকে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু সৌদি আরবে সরকারি ছুটি থাকায় সিদ্ধান্তের জন্য রোববার পর্যন্ত অপেক্ষা করতে হবে।’

সৌদি আরব থেকে ছুটিতে দেশে এসে যারা আটকা পড়েছেন, তাদের অনেকে আজ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং কারওয়ান বাজার এলাকায় বিক্ষোভ করেছেন। দুদিন ধরে প্রবাসীরা সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কাজে ফেরত যাওয়ার জন্য বিমানের টিকিট এবং ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে এই বিক্ষোভ করেন।

সেই প্রেক্ষাপটে প্রবাসী কল্যাণ এবং পররাষ্ট্রসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর একটি বৈঠক আজ অনুষ্ঠিত হয়। আন্তঃমন্ত্রণালয়ের এই বৈঠকের পর প্রবাসী কল্যাণ মন্ত্রী সংবাদ সম্মেলনে তাদের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘সৌদি আরবের সব ধরনের বিমান যেন ঢাকায় আসে এবং সেখানে কর্মরত বাংলাদেশিদের যাওয়ার সুযোগ দেয় সেই অনুরোধ জানানো হয়েছে সৌদি আরবকে।’

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘এ ধরনের বিক্ষোভ বা আন্দোলন করলে সৌদি আরবের কাছে ভুল বার্তা যাবে।’ তবে দুজন মন্ত্রীই আটকে পড়া প্রবাসীদের দুদিন ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, সৌদি আরবের পক্ষ থেকে সেখানে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশে ফেরত পাঠানোর যে বিষয় এসেছে, তা নিয়েও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন কথা বলেছেন। তিনি বলেছেন, ৮০ সালে সৌদি আরব ৫৪ হাজার রোহিঙ্গাকে তাদের দেশে আশ্রয় দিয়েছিল। এখন তাদের পরিবারের সদস্য সংখ্যা অনেক বেড়েছে। অনেকের সেখানেই জন্ম এবং তারা আরবিতে কথা বলে।

আব্দুল মোমেন বলেন, ‘সৌদি সরকার এই রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চায়। তারা রোহিঙ্গাদের জন্য পাসপোর্ট ইস্যু করতে বলেছে। আমরা বলেছি, তাদের কাছে যদি বাংলাদেশের পাসপোর্ট বা কোন কিছু থাকে, তাহলে আমরা ট্রাভেল ডকুমেন্ট দেব। কিন্তু অন্য জায়গা থেকে গেলে আমরা দায়িত্ব নেব না। সেটা তাদের জানিয়েছি।’

রোহিঙ্গাদের নিয়ে এ বিষয়ে সমাধানের জন্য পররাষ্ট্র সচিবের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৩সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জনশক্তি-এয়ারলাইন্স এর সর্বশেষ খবর

জনশক্তি-এয়ারলাইন্স - এর সব খবর